চিলিকে হারিয়ে ৪৪ বছর পর কোপার ফাইনালে পেরু

চিলিকে হারিয়ে ৪৪ বছর পর কোপার ফাইনালে পেরু

টানা দুইবারের চ্যাম্পিয়ন চিলিকে ৩-০ গোলে হারিয়ে দীর্ঘ ৪৪ বছর পর কোপা আমেরিকার ফাইনালে উঠেছে পেরু। শিরোপা নির্ধারণী ম্যাচে তাদের প্রতিপক্ষ শক্তিশালী ব্রাজিল।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায় মুখোমুখি হয় ফেভারিট চিলি ও পেরু। তবে চিলিকে হতাশ করে ম্যাচের ২১ মিনিটের মাথায় গোল করে এগিয়ে যায় ১৯৭৫ সালে সর্বশেষ কোপা আমেরিকার শিরোপা জেতা পেরু। আন্দ্রে কারিয়ো কুয়েভাকে ডান সাইড ধরে বল দিলে সেখান থেকে স্ট্রাইকার এডিসন ফ্লোরেস বল জালে জড়ান।

বিরতির আগে ব্যাবধান দ্বিগুণ করে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় পেরু। সতীর্থের লম্বা করে বাড়ানো বল কারিলো নিয়ন্ত্রণ নেওয়ার আগে বিপদমুক্ত করতে পোস্ট ছেড়ে বেরিয়ে যান চিলির গোলরক্ষক গাব্রিয়েল আরিয়াস। কিন্তু আটকাতে পারেননি। কারিলোর ক্রস বুক দিয়ে নামিয়ে ৩৮ মিনিটে দলকে ২-০ গোলে এগিয়ে দেন জসিমার জোতুন। আর দ্বিতীয়ার্ধে যোগ করা সময়ে লা রোহাদের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন পাওলো গুয়েরেরো।

ফলে আর্জেন্টিনার রেকর্ড টানা তিন শিরোপা জয়ে ভাগ বসানো থেকে বঞ্চিত হতে হলো অ্যালেক্সিস সানচেজ-আরতুরো ভিদালরা। আর ১৯৭৫ সালের পর প্রথমবার ফাইনাল নিশ্চিত করলো পেরুভিয়ানরা। আগামী শনিবার ফাইনালে বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে স্বাগতিক ব্রাজিলের মুখোমুখি হবে পেরু।

এমজে/