দলের বাজে অবস্থা, মুশফিক বললেন ব্যাটিং করা কষ্টকর

দলের বাজে অবস্থা, মুশফিক বললেন ব্যাটিং করা কষ্টকর

বরাবরের মতো শ্রীলংকা সিরিজেও ব্যর্থ বাংলাদেশের ওপেনিং জুটি। তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে এক রানেই ভেঙ্গে যায় তামিম-সৌম্য জুটি। দ্বিতীয় ম্যাচেও ২৬ রানের বেশি আসেনি এই জুটি থেকে। বিব্রতকর ব্যাটিংয়ে ১০০ না করতেই তামিমরা হারিয়ে ফেলেন পাঁচ উইকেট।

এমন কঠিন পরিস্থিতিতে দলের হাল ধরেন মুশফিক। পাশে পাচ্ছিলেন না কোনো সতীর্থকে। টেল এন্ডার ব্যাটসম্যান মিরাজকে সঙ্গে নিয়ে গড়েছেন ৮৪ রানের জুটি। শেষ পর্যন্ত ৯৮ রান করে দলকে সম্মানজনক স্থান এনে দিলেও লড়াকু স্কোর গড়তে পারেননি। টানা দুই ওয়ানডেতে হেরে বাংলাদেশ এক ম্যাচ আগেই সিরিজ হেরে যায়।

ম্যাচ শেষে এমন পরিস্থিতিতে ব্যাটিং করা কঠিন বলে জানান মুশফিকুর রহীম।

মুশফিক বলেন, ‘এমন পরিস্থিতিতে ব্যাটিং করা আমার জন্যও অনেক কষ্টকর। অনেক সময় ঝুঁকি নিতে চাইলে হয়তোবা ব্যাক অব মাইন্ডে থাকে যে না উইকেট পড়ে গেলে হয়তোবা রানটাও হবে না, কেউ নেই শেষের দিকে। এটা একটু কঠিন হয়ে যায়। তবে আমি যেটি বললাম যে কখনো কেউই চায় না যে টপ অর্ডার ব্যাটসম্যানরা বারবার গিয়ে ব্যর্থ হবে।’

তামিম-রিয়াদদের ব্যাটিং নিয়েও কথা বলেন তিনি। ‘তারা চেষ্টা করছে এবং আমি আশা করি পরের ম্যাচে তারা ওভারকাম করবে। আমার চেষ্টা থাকবে যে পরিস্থিতিতেই যাই না কেন এটা একটা ব্যাটসম্যানের মূল্য থাকে মানে আমার উপরে যে দায়িত্ব সেই অনুযায়ী অ্যাডজাস্ট করে খেলতে এবং আমি এমন পরিস্থিতিতে কখনো চাই না পড়তে। তবে যখনই পড়ি তখন আমি যেন আমার সেরাটা বের করে আনতে পারি’- এভাবেই বলছিলেন মুশফিক।

৩১ তারিখ তৃতীয় ও শেষ ওয়ানডেতে স্বাগতিকদের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ। এই ম্যাচে হার এড়াতে না পারলে ধবল ধোলাইয়ের লজ্জা নিয়ে ফিরতে হবে দেশে।

এমআই