জাতীয় ক্রিকেট দলে আসছে এক ঝাঁক ‘নতুন’ মুখ

জাতীয় ক্রিকেট দলে আসছে এক ঝাঁক ‘নতুন’ মুখ

সামনেই আফগানিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ ও ত্রিদেশীয় সিরিজ। আফগানদের বিপক্ষে একমাত্র টেস্টের পরে শুরু হবে ত্রিদেশীয় সিরিজ। বাংলাদেশ, আফগানিস্তানের সঙ্গে ত্রিদেশীয় সিরিজে অংশ নেবে জিম্বাবুয়ে। এই দুটি সিরিজে বাংলাদেশ দলে দেখা যেতে পারে এক ঝাঁক নতুন মুখকে।

বিশ্বকাপে ব্যাট হাতে আশানুরুপ খেলা খেলতে পারেননি তামিম, ব্যর্থ ছিলেন শ্রীলঙ্কা সিরিজেও। তাই সামনের দুটো সিরিজে বিশ্রামে থাকবেন তিনি। এ ছাড়া ইনজুরির জন্য পাওয়া যাবে না মোহাম্মদ সাইফউদ্দিনকে। মাহমুদউল্লহার খেলা নিয়েও আছে সংশয়। এই সুযোগে জাতীয় দলে দেখা যেতে পারে এক ঝাঁক নতুন মুখ।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন এমন আভাসই দিয়েছেন। তিনি জানিয়েছেন, জাতীয় দলের নিয়মিত মুখদের পর্যায়ক্রমে বিশ্রাম দিয়ে নতুন মুখদের সুযোগ করে দেওয়া হবে। তাদের টেস্ট করা হবে।

পাপন বলেন, ‘আমাদের বড় সুবিধাটা হচ্ছে ‘এ’ টিম, আন্ডার নাইন্টিন ও এইচপি তিনটা টিম একসঙ্গে বাইরের দেশগুলোর সঙ্গে খেলছে। আফগানিস্তানের বিপক্ষে খারাপ করলেও বাকি দুটা টিম কিন্তু যথেষ্ট ভালো খেলেছে। এটা অস্বীকার করার কোনো উপায় নেই। আমাদের বেশ কিছু পটেনশিয়াল খেলোয়াড় আছে এখন ওদেরকে পর্যায়ক্রমে সুযোগ করে দিতে হবে।’

কিন্তু নতুন মুখ নিয়ে আসার পথে বাধাও রয়েছে বলে জানান বিসিবি সভাপতি। তিনি বলেন, ‘সুযোগ করে দেওয়া মানে, কাউকে বাদ দেওয়া না। অনেক সময় রেস্টও দেওয়া হয়, টেস্টও করা হয়। সো বাদ পড়ার কোনো সুযোগ নেই। এই জিনিসটা আমরা করিনি, কারণ বাদ দিতে গেলেই ও মনে করে আমরা তাকে বাদ দিয়ে দিচ্ছি। জায়গা এক্সচেঞ্জ করতে গেলে ও মনে করে বসিয়ে দিচ্ছি, ওর ক্যারিয়ার শেষ করে দিচ্ছি। এসব না, এই রোটেশন পলিসি নিয়ে আমরা বিশদ আলোচনা করেছি কোচদের সাথে। এই পলিসি নিয়ে আমরা কাজ করব, নতুন নতুন মুখ ঢুকাব।’

দুটি সিরিজের জন্য ঘোষিত কন্ডিশনিং ক্যাম্পে সাকিব-মুশফিকদের সঙ্গে দেখা গিয়েছে এক ঝাঁক নতুন মুখ। ঘরোয়া ক্রিকেট, এ দলের হয়ে তারা নিয়মিত পারফর্ম করে। ঘরোয়া ক্রিকেটে দারুণ খেলে ক্যাম্পে জায়গা করে নিয়েছেন তরুণ ওপেনার নাঈম শেখ। শহিদুল ইসলাম, শফিকুল ইসলাম ও আমিনুল ইসলামের মতো নিয়মিত পারফর্মারদেরও সুযোগ করে দেওয়া হয়েছে।

আগামী ৫ থেকে ৯ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টটি অনুষ্ঠিত হবে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। আগামী ১৩ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ২৪ সেপ্টেম্বর শেষ হবে ত্রিদেশীয় সিরিজ। খেলাগুলো হবে ঢাকায় মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম ও চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

৩৫ জনের ক্যাম্প:
ইমরুল কায়েস, সৌম্য সরকার, লিটন দাস, সাদমান ইসলাম, জহুরুল ইসলাম, মুশফিকুর রহিম, মুমিনুল হক, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, আফিফ হোসেন, মাশরাফি বিন মোর্ত্তজা, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, শফিউল ইসলাম, ফরহাদ রেজা, আবু জায়েদ রাহী, আবু হায়দার রনি, তাইজুল ইসলাম মেহেদী হাসান মিরাজ, আরিফুল হক, ইয়াসির আলী, নাজমুল হোসেন শান্ত, সাইফ হাসান, নাঈম শেখ, নাঈম হাসান, শহিদুল ইসলাম, শফিকুল ইসলাম, ইয়াসিন আরাফাত মিশু, মাহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব।

এমআই