আফ্রিদিকে টপকে রেকর্ড মালিঙ্গার

আফ্রিদিকে টপকে রেকর্ড মালিঙ্গার

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টি-টুয়েন্টিতে দুই উইকেট নিয়ে দারুণ এক রেকর্ডে নাম লিখিয়েছেন লাসিথ মালিঙ্গা। শহিদ আফ্রিদিকে টপকে আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে শীর্ষ উইকেট শিকারি এখন ইয়র্কার মাস্টার এ লঙ্কান পেসার।

সংক্ষিপ্ত ফরম্যাটে ৯৮ উইকেট নিয়ে শীর্ষে ছিলেন আফ্রিদি। পাকিস্তানি সাবেক স্পিনারকে টপকে মালিঙ্গার নামের পাশে এখন ৯৯ উইকেট, ৭৪ ম্যাচে। আর একটি উইকেট হলেই হয়ে যাবে টি-টুয়েন্টিতে প্রথম সেঞ্চুরি।

দারুণ রেকর্ডের দিনে অবশ্য ভালো কাটেনি মালিঙ্গার দলে। শ্রীলঙ্কা হেরে গেছে ৫ উইকেটে। স্মরণীয় এক বিশ্বকাপ শেষে নিউজিল্যান্ডের প্রথম মিশন ছিল লঙ্কা সফর। সেখানে টেস্ট সিরিজে সমতায় শেষ। আর টি-টুয়েন্টি সিরিজে এগিয়ে যেয়ে শুরু হল কিউইদের।

পাল্লেকেলেতে তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে শুরুতে ব্যাট করে নির্ধারিত ওভারে ৪ উইকেটে ১৭৪ তোলে শ্রীলঙ্কা। জবাব দিতে নেমে নিউজিল্যান্ড ৫ উইকেট আর ৩ বল অক্ষত রেখেই লক্ষ্যে নোঙর ফেলে।

দুই ওপেনারের আক্রমণাত্মক ব্যাটিংয়ে শ্রীলঙ্কার শুরুটা হয়েছিল দারুণ। দুই ‘কুশল’ মেন্ডিস ও পেরেরা মিলে ৪.২ ওভারেই এনে দেন ৪১ রান। ১১ রানে পেরেরা ফিরে গেলেও রান বাড়ানোর কাজটা চালিয়ে গেছেন মেন্ডিস।

৫৩ বলে ৮ চার ও ২ ছক্কায় ৭৯ করে আউট হয়েছেন ডানহাতি ওপেনার মেন্ডিস। ২৫ বলে দ্বিতীয় সর্বোচ্চ ৩৩ করেছেন নিরোশান ডিকেভেল্লা।

পরে শ্রীলঙ্কার উল্টো শুরু নিউজিল্যান্ডের। ৩৯ রানের মধ্যেই সাজঘরে দুই ওপেনারসহ প্রথম তিন উইকেট। চতুর্থ উইকেট জুটিতে ৭৯ রান তুলে দলকে ম্যাচে ফেরান কলিন ডি গ্র্যান্ডহোম ও অভিজ্ঞ রস টেলর। ২৮ বলে ৪৪ করে গ্র্যান্ডহোম মালিঙ্গার বলে বোল্ড হলে ম্যাচ খানিকটা হেলে পড়ে স্বাগতিকদের দিকে।

কিন্তু টেলরের ২৯ বলে ৪৮, মিচেলের ১৯ বলে অপরাজিত ২৫ আর স্যান্টনারের ৮ বলে অপরাজিত ১৪ রানে জয়ে মাঠ ছাড়ে কিউইরা।

এমজে/