বৃষ্টির হানা ৫ম দিনেও, মাঠে বল গড়াবে তো?

বৃষ্টির হানা ৫ম দিনেও, মাঠে বল গড়াবে তো?

জিততে হলে শেষ দিন বাংলাদেশকে করতে হবে ২৬২ রান। হাতে আছে ৪ উইকেট। ১২৫ রানে ৬ উইকেট হারিয়ে রীতিমতো হারের শঙ্কায় বাংলাদেশ। জিততে হলে রেকর্ড গড়েই জিততে হবে বাংলাদেশকে। তবে ম্যাচ জয় আফগানিস্তানের জন্য কেবলই সময়ের ব্যাপার বলেই মনে হচ্ছে। কিন্তু সেই সময় তারা পাবে তো? প্রবল বৃষ্টিতে সোমবার নির্ধারিত সময়ে শুরু হয়নি চট্টগ্রাম টেস্টের শেষ দিনের খেলা।

চতুর্থ দিন শেষে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান ‘মজা করে’ বলেছিলেন, একমাত্র বৃষ্টিই বাঁচাতে পারে তাদেরকে। বাংলাদেশের জন্য সত্যিই আশার বার্তা নিয়ে শুরু হয়েছে শেষ দিনের সকাল। চট্টগ্রামের আকাশ ভেঙে নেমেছে তুমুল বৃষ্টি।

রবিবার রাত থেকেই শুরু হয়েছে প্রবল বৃষ্টি। সোমবার সকালেও সেটা কমেনি। চলছে টানা বৃষ্টি। উইকেট ও চারপাশ ঢেকে রাখা হয়েছে। মাঠের নানা জায়গায় পানি জমে আছে। অবশ্য এই মাঠের পানি নিষ্কাশন ব্যবস্থা খুবই ভালো। বৃষ্টি থামার পর মাঠ শুকাতে খুব বেশি সময় লাগে না। কিন্তু আকাশ যেভাবে ঘন কালো মেঘে ঢাকা, সহসা বৃষ্টি থামার ইঙ্গিত নেই।

এমনকি বাংলাদেশ-আফগানিস্তানের মধ্যকার চট্টগ্রাম টেস্ট ড্র হয়ে যাওয়ার সম্ভবনাও রয়েছে। চট্টগ্রামে রোববার সারারাত ধরেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। আর সোমবার সকাল ৮টার আগ দিয়ে আকাশ কালো করে নামে বৃষ্টি। যে কারণে দুই দলের খেলোয়াড়রা সকাল ৮টায় অর্থ্যাৎ নির্ধারিত সময়ে হোটেল থেকে বের হননি। ৫ম দিনের খেলা ৩০ মিনিট আগে শুরু হওয়ার কথা থাকলেও, বৃষ্টির কারণে হয়তো প্রথম সেশনে এক বলও খেলা সম্ভব হবে না।

৩৯৮ রানের প্রায় অসম্ভব লক্ষ্যের পেছনে ছুটে বাংলাদেশ কোনো লড়াই গড়তেও পারেনি চতুর্থ দিনে। ৬ উইকেটে ১৩৬ রান নিয়ে শেষ করেছিল দিন। আফগানরা তাই জয়ের দ্বারপ্রান্তে। কিন্তু টেস্ট জুড়ে অসাধারণ পারফর্ম করেও আফগানরা এখন অপেক্ষায় শঙ্কা আর উৎকণ্ঠা নিয়ে। স্মরণীয় এক জয় থেকে নবীন টেস্ট দলটিকে বঞ্চিত করতে পারে বৃষ্টি।

এমজে/