শুক্রবার মাঠে ফিরছেন ক্রিকেটাররা

শুক্রবার মাঠে ফিরছেন ক্রিকেটাররা

ক্রিকেট বোর্ড ও খেলোয়াড়দের মধ্যকার অচলায়তন অবস্থা ভেঙ্গেছে। সমস্ত জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে মাঠে ফিরছে ক্রিকেট। আসন্ন ভারত সফরের প্রস্তুতি দিয়ে আগামীকাল শুক্রবার মাঠে ফিরছেন সাকিবরা।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি’র) দাবী অনুযায়ী সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আলোচনা হয়েছে। খেলোয়াড়রা শুক্রবার অনুশীলন ক্যাম্পে যোগ দেবে।

দুই পক্ষের এই বৈঠকের ফলে জাতীয় ক্রিকেট দলের ভারত সফর নিয়ে যে অনিশ্চিয়তা তৈরি হয়েছিল সেটিও কেটে গেছে। আগামী ৩ নভেম্বর থেকে শুরু হবে এই সফর।

পূর্ব সূচি অনুযায়ী আজ থেকে জাতীয় ক্রিকেট লীগের তৃতীয় রাউন্ডের খেলা শুরু হবার কথা থাকলেও সেটি দুই দিন পিছিয়ে নিয়ে আগামী শনিবার থেকে শুরুর করার সিদ্ধান্তও নেয়া হয়েছে।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, তারা খেলোয়াড়দের সবগুলো দাবীই নীতিগতভাবে মেনে নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। যে দাবীতে বিগত দুই দিন ধরে ক্রিকেট কার্যক্রম থেকে বিরত ছিল খেলোয়াড়রা।

বিসিবি প্রধান বলেন, প্রথম দফায় ক্রিকেটারদের দেয়া ১১ দফা দাবীর সবগুলোর সঙ্গেই তারা একমত, তবে সময় স্বল্পতার কারণে পরবর্তীতে যুক্ত হওয়া আয় বন্টন সহ দুই দাবী আপাতত বিবেচনা করা যাচ্ছে না। এ বিষয়ে পরবর্তীতে আলোচনা হবে।

পাপন বলেন, ‘আমি আগেই বলেছি খেলোয়াড়দের অধিকাংশ দাবীই বাস্তবায়নযোগ্য। খেলোয়াড়দের দাবী দাওয়ার বিষয়ে আমাদের কোন দ্বিমত নেই। শুনেছি তারা আরো দু’টি শর্ত বাড়িয়েছে। কিন্তু সেগুলো নিয়ে আমরা বোর্ডে কোন আলাপ করার সুযোগ পাইনি। সময় সুযোগ মত সেগুলো বোর্ডে তোলা হবে। সে বিষয়ে খেলোয়াড়দেরও কোন সমস্যা নেই।’

বিসিবি প্রধান বলেন, ‘তাদের দাবী ছিল অবকাঠামো গত সুযোগসুবিধা বৃদ্ধি করা, আর্থিক প্যাকেজ ও যাতায়াত সহ মহার্ঘভাতা বাড়ানো। এ বিষয়ে আমরা সম্মতি জ্ঞাপন করেছি এবং শিগগিরিই একের পর এক সেগুলো বাস্তবায়ন করা হবে।

আগের নিয়ম মেনেই আয়োজন করা হবে ঢাকা প্রিমিয়ার লীগ (ডিপিএল)। আগামী বছর থেকে পুর্বের মত ফ্র্যাঞ্চাইজি ভিত্তিতেই আয়োজন করা হবে বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি-টোয়েন্টি টুর্নামেন্ট। তাদের আরেকটি দাবী ছিল দুইয়ের অধিক বেদেশী ঘরোয়া লীগে অংশগ্রহণে বাংলাদেশী খেলোয়াড়দের অনুমতি দেয়া। ওই বিষয়টিও বিবেচনাধীন রয়েছে। কোন খেলোয়াড়ের জন্য যদি দুইয়ের অধিক বিদেশী ঘরোয়া লীগে খেলার প্রস্তাব আসে, তাহলে আমরা বোর্ড সভায় সেটি নিয়ে আলোচনা করব। আসলে কিছু কিছু বিষয়ে খেলোয়াড়রা বুঝতে ভুল করেছে।’

বোর্ড প্রধানের মতে এমন সমাধানে তিনি নিজেও খুশি। তিনি বলেন, ‘এটি বলতে পারি যে আমি খুশি। তবে খেলোয়াড়রা খুশি হয়েছে কি-না সেটি আমি নিশ্চিতভাবে বলতে পারছি না। মনে হয় তারাও খুশি।’

বোর্ডের সঙ্গে আলোচনাকালে খেলোয়াড়দের প্রতিনিধিত্ব করা বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক সাকিব আল হাসান বলেছেন, আপাতত তিনি খুশি। সবকিছু সঠিকভাবে বাস্তবায়িত হবার পরেই তিনি পরিপুর্নভাবে সন্তুষ্ট হবেন।

সাকিব বলেন, ‘এই মুহূর্তে আমি খুশি। যত দ্রুত সম্ভব একের পর এক সবগুলো সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছে বোর্ড। আশা করি দ্রুততম সময়ের মধ্যেই তারা এগুলো সম্পন্ন করবেন।’

সাকিব আরো বলেন, পরে যুক্ত হওয়া দুটি দাবীর বিষয়েও ভবিষ্যতে বোর্ড আলোচনা করবে, সে বিষয়ে তার নিজেরও কোন সমস্যা নেই।

বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘শেষ দু’টি দাবী আমরা সবে মাত্র যুক্ত করেছি। এ বিষয়ে আলোচনার জন্য বোর্ডেরও সময়ের প্রয়োজন। আপাতত সেটিতেও আমাদের কোন আপত্তি নেই।’

বাংলাদেশ দলের এই বিশ্বসেরা অল রাউন্ডার আরো বলেছেন, বোর্ড পরিচালক ও ক্রিকেটার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) সভাপতি নাইমুর রহমান দূর্জয় নিশ্চিত করেছেন যে অচিরেই কোয়াবের নির্বাচনের ব্যবস্থা করা হবে।

সাকিব বলেন, ‘এনসিএল শেষ হবার পর আমরা কোয়াবের বিষয় নিয়ে আলোচনা করব। শুধুমাত্র বর্তমান খেলোয়াড়দেরই কোয়াবে অন্তর্ভুক্ত করা হবে বলে নিশ্চিত করেছেন নাইমুর রহমান।’