সেই কামিন্সের তোপে লন্ডভন্ড নিউজিল্যান্ড

সেই কামিন্সের তোপে লন্ডভন্ড নিউজিল্যান্ড

সপ্তাহদেড়েক আগে আইপিএল নিলামে ইতিহাস গড়েছেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিনস। টুর্নামেন্টে ইতিহাসে বিদেশি খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ সাড়ে ১৫ কোটি রুপিতে তাকে কিনে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। আইপিএলে এর আগে কোনো বিদেশি খেলোয়াড়ের দাম এতো হয়নি।

এত টাকায় কেনো তাকে নিয়েছে কলকাতা- তা যেনো ঠিক পরের ম্যাচেই প্রমাণ করে দিলেন কামিন্স। চলতি বছর টেস্টের সর্বোচ্চ উইকেট শিকারী, আরও একবার নিয়েছেন ৫ উইকেট। তার বোলিং তোপে রীতিমতো লন্ডভন্ড হয়েছে নিউজিল্যান্ডের ব্যাটিং লাইনআপ।

যে উইকেটে ব্যাটিং উৎসব করেছে অস্ট্রেলিয়ানরা, সেখানে কিউই ব্যাটসম্যানদের নাচিয়ে ছেড়েছেন কামিন্স। ক্যারিয়ারে পঞ্চমবারের মতো নিয়েছেন ইনিংসে ৫ উইকেট। তার আগুনে বোলিংয়ে মাত্র ১৪৮ রানেই অলআউট হয়ে গেছে নিউজিল্যান্ড। অস্ট্রেলিয়া পেয়েছে ৩১৯ রানের বিশাল লিড।

মেলবোর্নে দ্বিতীয় দিন শেষে অস্ট্রেলিয়ার করা ৪৬৭ রানের জবাবে ২ উইকেট হারিয়ে ৪৪ রান করতে সক্ষম হয়েছিল নিউজিল্যান্ড। আজ (শনিবার) ম্যাচের তৃতীয় দিন আর মাত্র ১০৪ রান যোগ করতেই সবকয়টি উইকেট হারিয়েছে তারা।

অস্ট্রেলিয়ার পক্ষে ১৭ ওভার বোলিং করে মাত্র ২৮ রান খরচায় ৫ উইকেট নিয়েছেন কামিনস। এছাড়া জেমস প্যাটিনসন ৩ ও মিচেল স্টার্ক নিয়েছেন ২টি উইকেট। টম লাথামের ৫০ ব্যতীত আর কোনো কিউই ব্যাটসম্যান ২০ রানও করতে পারেননি।

৩১৯ রানের ব্যবধানে এগিয়ে থাকলেও নিউজিল্যান্ডকে ফলোঅন করায়নি অস্ট্রেলিয়া। আবার ব্যাট করতে নেমেছেন জো বার্নস ও ডেভিড ওয়ার্নার। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৮ ওভারে তাদের সংগ্রহ বিনা উইকেটে ১৪ রান।