ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ল দক্ষিণ আফ্রিকা

ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ল দক্ষিণ আফ্রিকা

ইংল্যান্ড বিশ্বকাপের পর লম্বা বিরতি দিয়ে ওয়ানডে ক্রিকেটে ফিরেছে দক্ষিণ আফ্রিকা ও ইংলিশরা। সাত মাস পর ৫০ ওভারের ক্রিকেটে ফিরেই বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে উড়িয়ে দিল প্রোটিয়ারা। গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত ম্যাচে ইংলিশদের সাত উইকেটে হারিয়ে রেকর্ডও গড়েছে দক্ষিণ আফ্রিকা। ঘরের মাঠ কেপটাউনে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড গড়ল স্বাগতিকরা।

গতকাল আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে আট উইকেটে ২৫৮ রান সংগ্রহ করে ইংল্যান্ড। জবাব দিতে নেমে ১৪ বল বাকি থাকতে জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। এই জয়ের মাধ্যমে তিন ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেল ডি ককের দল।

এদিন টস হেরে ব্যাট করতে নেমে জেসন রয়ের ব্যাটে শুরুটা ভালো করে ইংল্যান্ড। ৫ চারে ৩২ রান করে জেসন রয় ফিরলে ভাঙে ৫১ রানের উদ্বোধনী জুটি। তবে মিডল অর্ডারে জনি বেয়ারস্টো, জো রুট, ইয়ন মরগান ও টম ব্যান্টন পারেননি টিকে থাকতে। ১০৮ রানে গুরুত্বপূর্ণ পাঁচ ব্যাটসম্যানকে হারিয়ে ফেলে ইংলিশরা। পরে জো ডেনলি ও অলরাউন্ডার ক্রিস ওকসের ব্যাটে ঘুরে দাঁড়ায় ইংল্যান্ড। সপ্তম উইকেটে দুজন গড়েন ৯১ রানের জুটি। এই জুটিতে ভর করে নির্ধারিত ওভারে ২৫৮ রান তোলে সফরকারীরা। ৪২ বলে ৪০ রান করেন ওকস। ১০৩ বলে ৬ চার ও দুই ছক্কায় ৮৭ রান করেন ডেনলি।

জবাবে ডি ককের সেঞ্চুরির দিনে জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। ১১ চার ও এক ছক্কায় ১১৩ বলে ১০৭ রান করে ফিরেন ডি কক। তাঁর সঙ্গে দারুণ করেন নিজের তৃতীয় ওয়ানডে খেলা বাভুমা। ৯৮ রানের ইনিংস খেলেন তিনি। ১০৩ বলে তাঁর ইংনিসটি সাজানো দুই ছক্কা ও পাঁচটি চারে।

সংক্ষিপ্ত স্কোর:
ইংল্যান্ড: ৫০ ওভারে ২৫৮/৮ (রয় ৩২, বেয়ারস্টো ১৯, রুট ১৭, মরগান ১১, ডেনলি ৮৭, ব্যান্টন ১৮, স্যাম কারান ৭, ওকস ৪০, টম কারান ১৫*, জর্ডান ১*; বিউরান হেনড্রিকস ৮-০-৪৬-১, এনগিডি ৭-০-৪২-০, স্মাটস ১০-০-৪৩-১, ফেলুকওয়ায়ো ৮-০-৪৭-১, শামসি ১০-০-৩৮-৩, সিপামলা ৭-০-৪০-১)।

দক্ষিণ আফ্রিকা: ৪৭.৪ ওভারে ২৫৯/৩ (ডি কক ১০৭, হেনড্রিকস ৬, বাভুমা ৯৮, ফন ডার ডাসেন ৩৮*, স্মাটস ৭*; ওকস ৯-০-৩৬-১, স্যাম কারান ৫-০-২৮-০, রুট ৭-০-৩৫-১, টম কারান ৭-০-৩৮-০, পারকিনসন ৮.৪-০-৪৮-০, জর্ডান ৫-০-৩১-১, ডেনলি ৬-০-৪১-০)।

ফল: দক্ষিণ আফ্রিকা ৭ উইকেটে জয়।
ম্যান অব দা ম্যাচ: কুইন্টন ডি কক।a