ফিক্সিং কাণ্ডে পাকিস্তানি ক্রিকেটারের জেল

ফিক্সিং কাণ্ডে পাকিস্তানি ক্রিকেটারের জেল

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ও পাকিস্তান সুপার লিগে (পিএসএল) স্পট ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগে বড় শাস্তি পেলেন পাকিস্তানি ক্রিকেটার নাসির জামশেদ। এই ওপেনিং ব্যাটসম্যানকে ১৭ মাসের কারাদণ্ড দিয়েছে লন্ডনের ম্যানচেস্টারের একটি আদালত।

ফিক্সিং পরিকল্পনায় জামশেদের সঙ্গে জড়িত থাকায় ইউসুফ আনোয়ার ও মোহাম্মদ ইজাজের নামের দুই ব্রিটিশ নাগরিককে যথাক্রমে ৪০ মাস ও ৩০ মাসের জেল দিয়েছে ম্যানচেস্টারের ক্রাউন কোর্ট।

ইংল্যান্ডের জাতীয় অপরাধ সংস্থা (এনসিএ) স্পট ফিক্সিং নিয়ে তদন্ত করছে। তারই অংশ হিসেবে গ্রেপ্তার হয়েছিলেন নাসির জামশেদ, ইউসুফ ও ইজাজ। জুয়াড়ি চক্রের সদস্য হিসেবে ছদ্মবেশ নিয়ে এক পুলিশ কর্মকর্তা তাদের গ্রেপ্তার করেন।

২০১৭ সালের ফেব্রুয়ারিতে ফিক্সিংয়ের অভিযোগে ইংল্যান্ডে আটক হওয়ার পর বিচার শুরু হয় জামশেদের। গত বছর পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ফিক্সিংয়ের বিভিন্ন অভিযোগে ১০ বছরের নিষেধাজ্ঞা দেয় ৩৩ বছর বয়সী সাবেক এ ক্রিকেটারকে।

২০১৬ বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) রংপুর রাইডার্সের হয়ে ফিক্সিংয়ের চেষ্টা করেছিলেন জামশেদ। এ জন্য ঘুষও নিয়েছিলেন জুয়াড়িদের কাছ থেকে। কিন্তু সফল হননি। তবে পরের বছর পরিকল্পিতভাবে পিএসএলে ফিক্সিংয়ে সফল হন তিনি।

বাঁহাতি ব্যাটসম্যান জামশেদ পাকিস্তানের হয়ে ২০০৮ থেকে ২০১৫ পর্যন্ত খেলেছেন চারটি ৪৮ ওয়ানডে, দুটি টেস্ট ও আঠারোটি টি-টোয়েন্টি। ওয়ানডেতে তিনটি সেঞ্চুরি ও আটটি অর্ধশতক রয়েছে তার। আর টি-টোয়েন্টিতে রয়েছে দুটি অর্ধশতক।