স্বপ্ন দেখছে বাংলাদেশ

স্বপ্ন দেখছে বাংলাদেশ

বাংলাদেশের বোলারদের সামনে ভারত ধুঁকলেও, জবাবে ব্যাট করতে নেমে দাপট দেখিয়েছিল বাংলাদেশের যুবারা। উদ্বোধনী জুটিতে মাত্র ৮.৫ ওভারে দলীয় হাফসেঞ্চুরি তুলে নেন দুই ওপেনার পারভেজ হোসেন ইমন ও তানজিদ হাসান। তবে এরপর ১৫ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে কিছুটা বিপাকে পড়ে বাংলাদেশ। কিন্তু অধিনায়ক আকবর আলীর ব্যাটে ফের জয়ের স্বপ্ন দেখছে যুবারা।

এ রিপোর্ট খেলা পর্যন্ত ৩০.২ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ১৪০ রান করেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। রবি বিষ্ণু একাই চার উইকেট তুলে নেন।

দলীয় ৫০ রানে ছক্কা হাঁকাতে গিয়ে মিড-উইকেটে কার্তিকের হাতে ক্যাচ হয়েছেন তানজিদ। তার সংগ্রহ ১৭ রান। সেমিফাইনাল ম্যাচে সেঞ্চুরি করা মাহমুদুল হাসান ফিরেছেন ব্যক্তিগত ৮ রানে। ১৫তম ওভারে এলবিডব্লিউ হয়েছেন তৌহিদ হৃদয়। তিনি রানের খাতা খুলতে পারেননি। দলীয় ৬৫ রানে স্ট্যাম্পিং হয়েছেন শাহাদাৎ হোসেন। ১০ বল খেলে তার সংগ্রহ ১ রান। এরপর শামিম হোসেন ১৮ বলে ৭ রান করে সুশান্ত মিশ্রার বলে আউট হন। এখন ক্রিজে আছেন আকবর আলী ও পারভেজ হোসেন।

এর আগে শক্তিশালী ভারতকে ৪৭.২ ওভারে ১৭৭ রানে অল-আউট করে ভারত। বিশ্বকাপ ফাইনালে টস জিতে ফিল্ডিংয়ে নেমেই ভারতকে কাঁপিয়ে দেয় টাইগাররা। দলীয় ৯ রানে ডিএ সাক্সেনাকে মাহমুদুল হাসানের দুর্দান্ত ক্যাচে পরিণত করেন অভিষেক দাস। রান তুলতে নাভিশ্বাস উঠে ভারতীয় ব্যাটসম্যানদের। এরপর জসশ্বী জয়সওয়াল আর তিলক ভার্মার ব্যাটে এগুতে থাকে ভারত। ২৩ ওভারে দুজনের জুটিতে আসে ৯৪ রান। অবশেষে ২৯তম ওভারে দলীয় ১০৩ রানে তানজিম সাকিবের বলে শরিফুলের তালুবন্দি হন তিলক (৩৮)। নতুন ব্যাটসম্যান পিকে গ্রেগ বেশিক্ষণ টিকতে পারেননি। রকিবুলের বলে আউট হন ৭ রান করে।

এর মাঝেই হাফ সেঞ্চুরি পূরণ করেন ওপেনার জয়সওয়াল। সেঞ্চুরির কাছে গিয়েও তাকে হতাশ হতে হয়। শরিফুল ইসলামের বলে তানজিদের তালুবন্দি হয়ে ফিরেন ১২১ বলে ৮৮ রান করা এই ব্যাটসম্যান। ১৫৬ রান পঞ্চম উইকেট হারায় ভারত। রান নিতে গিয়ে ভুল বোঝাবুঝিতে রান-আউট হন উইকেটকিপার ধ্রুব জুরেল (২২)। ভারতের ৭ম উইকেটের পতন হয় রবি বিঞ্চুর বিদায়ে। শরিফুলের দুর্দান্ত এক থ্রোতে প্যাভিলিয়নে ফিরেন রবি (২)। ৩ রান করা অথর্ব আনকোলেকারকে বোল্ড করে দেন অভিষেক। উইকেটে এসে ৫ বল খেলে ‌‘ডাক’ মারেন কার্তিক ত্যাগী। সুশান্ত মিশ্রের (৩) বিদায়ে শক্তিশালী ভারত ৪৭.২ ওভারে ১৭৭ রানে অল-আউট হয়ে যায়।

সিনিয়র এবং জুনিয়র দল মিলিয়ে এটাই প্রথমবার কোনো বিশ্বকাপের ফাইনাল খেলছে বাংলাদেশ। ম্যাচের আগের দিন শনিবার অধিনায়ক আকবর আলী প্রত্যয়ী কণ্ঠে বলেছিলেন, ‘ভারত দুর্দান্ত দল। তাদের ব্যাটিং, বোলিং দুই বিভাগই খুব ভালো। টুর্নামেন্টে তারা অপরাজিত, আমরাও। আশা করছি, ভালো একটা ম্যাচ হতে যাচ্ছে। আমরা তাদের নিয়ে যে পরিকল্পনা সাজিয়েছি, সেগুলো যদি মাঠে বাস্তবায়ন করতে পারি, ইনশাল্লাহ ফলাফল আমাদের পক্ষে আসবে।’