লিটনের পর তামিমেরও ফিফটি

লিটনের পর তামিমেরও ফিফটি

শুরু থেকেই স্বচ্ছন্দে ব্যাট চালাচ্ছেন তামিম ইকবাল। খেলছেন ছন্দময় ক্রিকেট। ব্যাটে ছোটাচ্ছেন চার-ছক্কার ফুলঝুরি। স্বাভাবিকভাবেই আরামসে ফিফটি তুলে নিলেন তিনি। এটি তার ওয়ানডে ক্যারিয়ারের ৪৮তম হাফসেঞ্চুরি। এ রিপোর্ট লেখা পর্যন্ত ২২ ওভার শেষে কোনো উইকেট না হারিয়ে ১২১ রান করেছে বাংলাদেশ। লিটন ৬৯ রান নিয়ে ব্যাট করছেন। তামিম ৫২ রান নিয়ে ক্রিজে আছেন।

শুক্রবার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হয় বাংলাদেশ-জিম্বাবুয়ে। টাইগারদের অধিনায়ক হিসেবে এটি মাশরাফি বিন মুর্তজার শেষ ম্যাচ। সেই গেমে টসভাগ্যে হারেন তিনি। তাতে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন জিম্বাবুয়ে ভারপ্রাপ্ত অধিনায়ক শন উইলিয়ামস। শিশিরের কথা ভেবে এ সিদ্ধান্ত নেন তিনি।

আগের দুই ম্যাচে টস জেতে বাংলাদেশ। দুবারই প্রথমে ব্যাট করে জয় তুলে নেয় তারা। এবার হেরেও ব্যাট পান স্বাগতিকরা। ইনিংসের গোড়াপত্তন করতে নেমে দলকে উড়ন্ত সূচনা এনে দেন তামিম ইকবাল ও লিটন দাস। শুরু থেকেই স্বচ্ছন্দে খেলেন তামিম। তবে সাবধানী শুরু করেন লিটন। সময় গড়ানোর সঙ্গে খোলস ছেড়ে বেরিয়ে আসেন তিনি। পরে খেলেন হাত খুলে। পথিমধ্যে ফিফটি তুলে নেন উইকেটকিপার-ব্যাটসম্যান।

সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ। এ ম্যাচে জিতলে দেশের প্রথম অধিনায়ক হিসেবে ৫০ ওয়ানডে জয়ের কীর্তি গড়বেন মাশরাফি। অধিনায়কের বিদায়ী ম্যাচে একাদশে আসে ৪ পরিবর্তন। বাদ পড়েন নাজমুল হোসেন শান্ত ও মুশফিকুর রহিম। স্থলাভিষিক্ত হন নাঈম শেখ ও আফিফ হোসেন। এ নিয়ে দুজনের অভিষেক ঘটে।

এছাড়া একাদশে ফেরেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিন। বাজে ফর্মের কারণে বাদ পড়েন শফিউল ইসলাম ও আল-আমিন হোসেন। তবে অপরিবর্তিত থাকে জিম্বাবুয়ে একাদশ। টসের সময় মাশরাফিকে অভিনন্দন জানান উইলিয়ামস।

এমজে/