চ্যাম্পিয়ন লিভারপুলকে হারিয়ে দিলো আর্সেনাল

চ্যাম্পিয়ন লিভারপুলকে হারিয়ে দিলো আর্সেনাল

উয়েফা চ্যাম্পিয়নস লিগ থেকে বহুদূরে, আগামী মৌসুমের ইউরোপা লিগ খেলার সম্ভাবনাটাও ক্ষীণ আর্সেনালের। ইপিএলের চলতি মৌসুমে কোনকিছুই হয়নি তাদের পরিকল্পনা মতো। তবে শেষদিকে এসে পেয়ে গেল নতুন মৌসুমে ভালো শুরুর অনুপ্রেরণা। তারা হারিয়ে দিয়েছে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন লিভারপুলকে।

লিগের সাত ম্যাচ বাকি থাকতেই চ্যাম্পিয়নশিপ নিশ্চিত হওয়ার পর যেন আর ফলের দিকে নজর নেই লিভারপুলের। সবশেষ পাঁচ ম্যাচে তাদের জয় মাত্র দুইটি, হেরেছে দুইটি, ড্র হয়েছে দুর্বল বার্নলির বিপক্ষে ম্যাচ। অথচ শিরোপা নিশ্চিত করা অর্থাৎ ৩১ রাউন্ড পর্যন্ত মাত্র ১টি ম্যাচে হেরেছিল অলরেডরা, ড্রও হয়েছিল ১টি ম্যাচ।

লিভারপুল সবশেষ পরাজয়ের মুখ দেখল বুধবার রাতে, আর্সেনালের বিপক্ষে ম্যাচে। এমিরেটস স্টেডিয়ামে খেলতে গিয়ে ম্যাচের সকল পরিসংখ্যানই নিজেদের পক্ষে রেখেছিল ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা, শুধু পারেনি গোলসংখ্যায় এগিয়ে থাকতে। শুরুতে গোল হজম করে পিছিয়ে পড়লেও, পরে জোড়া গোল করে ২-১ ব্যবধানে ম্যাচ জিতে নিয়েছে আর্সেনাল।

ম্যাচের ২০ মিনিটের মাথায় অ্যান্ড্রু রবার্টসনের পাস থেকে ঠাণ্ডা মাথার ফিনিশিংয়ে দলকে এগিয়ে দেন লিভারপুলের ফরোয়ার্ড সাদিও মানে। অবশ্য ১২ মিনিটের সময়ই তারা গোল পেতে পারত। কিন্তু গোলরক্ষককে একা পেয়েও জালের বাইরে বল মারেন ব্রাজিলিয়ান তারকা রবার্তো ফিরমিনো।

মানের গোলে এগিয়ে গেলেও সেটি বেশিক্ষণ ধরে রাখতে পারেনি লিভারপুল। ম্যাচের ৩২ মিনিটের সময় ভার্জিল ফন ডাইক দুর্বল ব্যাক পাস দেন গোলরক্ষকের উদ্দেশ্যে। মাঝে সেটি ধরে গোলরক্ষক অ্যালিসন বেকারকে কাটিয়ে ম্যাচে সমতা ফেরান আর্সেনাল তারকা অ্যালেক্সান্দার লাকাজেত।

এর ১২ মিনিট পর ভুল করে বসেন অ্যালিসন নিজেই। তার ভুল পাস থেকে বল পেয়ে যান লাকাজেত। তিনি সেটি বাড়িয়ে দেন তরুণ রেইস নেলসনের উদ্দেশ্যে। যা ধরে জালে জড়াতে কোন ভুল করেননি নেলসন। পরে এটিই হয়ে থাকে ম্যাচের জয়সূচক গোল। দ্বিতীয়ার্ধে একের পর এক চেষ্টা করেও আর গোল করতে পারেনি লিভারপুল।

লিগের ৩৬ রাউন্ড শেষে ৩০ জয়, ৩ ড্র ও ৩ পরাজয়ে ৯৩ পয়েন্ট চ্যাম্পিয়ন শিরোপা নিশ্চিত করা লিভারপুলের। তারা এখন আর চলতি মৌসুমে পয়েন্টের সেঞ্চুরি করতে পারবে না। অন্যদিকে সমান ম্যাচে ১৩ জয় ও ১৪ ড্রতে ৫৩ পয়েন্ট নিয়ে নয় নম্বরে অবস্থান করছে আর্সেনাল।

এমজে/