মেসির বিপক্ষে গোল খাওয়া ১৬০ গোলরক্ষকে উপহার

মেসির বিপক্ষে গোল খাওয়া ১৬০ গোলরক্ষকে উপহার

ইতিহাস সৃষ্টি করেছেন লিওনেল মেসি। মঙ্গলবার বার্সেলোনার জার্সিতে ৬৪৪ গোল করে আর্জেন্টাইন ফরোয়ার্ড ভেঙে দিয়েছেন কিংবদন্তি ফুটবলার পেলে’র রেকর্ড।

৬৪৪ গোল নিয়ে নির্দিষ্ট এক ক্লাবের হয়ে এখন সর্বোচ্চ গোলের মালিক মেসি। গোলরক্ষকদের জন্য সময়টা কেমন কঠিন করে রেখেছেন বার্সা অধিনায়ক, তা তার এই এক পরিসংখ্যান থেকে বুঝা যায়। তাই সেসব গোলরক্ষকদের সম্মানার্থে এক অভিনব পথে হেঁটেছে বুডউইজার নামে আমেরিকার এক বিয়ার প্রস্তুতকারক কোম্পানি।

মেসির কাছে গোল হজম করা প্রত্যেক গোলরক্ষককে বিয়ার পাঠিয়েছে তারা। মূলত মেসির ইতিহাস সৃষ্টি করা রেকর্ড স্মরণ করে রাখতে এই উদ্যোগ নেয় বুডউইজার। নিজেদের অফিসিয়াল টুইটার পেজে বিয়ারের গায়ে মেসির স্টিকার সম্বলিত এক ভিডিও পোস্ট করে কোম্পানিটি লিখেছেন, ‘এই খেলায়, গোল করা সহজ নয়। যার কারণে আমরা লিও মেসির ৬৪৪টি গোলের সমান কাস্টমার বোতল বানিয়েছি। হ্যাঁ, ৬৪৪টি অনন্য বোতল। যাদের বিপক্ষে গোল করে মেসি রেকর্ড সৃষ্টি করেছেন সেই ১৬০ গোলরক্ষককে এই উপহার পাঠানো হয়েছে। ’

ইতালির কিংবদন্তি গোলরক্ষক জিয়ানলুইজি বুফনও পেয়েছেন মেসির রেকর্ডের জন্য প্রস্তুতকৃত এই বিশেষ উপহার। তবে আর্জেন্টাইন ফরোয়ার্ড কেবল দু’টি গোল করতে পেরেছেন বুফনের বিপক্ষে। তাও ২০১৭ সালে। তাই মাত্র দু’টি বুডউইজার পেয়েছেন বুফন। যার গায়ে লেখা ৫১৪ ও ৫১৫। অর্থাৎ মেসি তার রেকর্ড গড়া ৬৪৪টি গোলের মধ্যে যে গোলরক্ষকের মধ্যে যত নম্বর ও যত গোল করেছেন তাকে সেই নম্বরের ও সেই পরিমাণ বোতল উপহার দেওয়া হয়েছে।

বুফন এই পুরস্কার সম্মানের সঙ্গে গ্রহণ করেছেন। ধন্যবাদ জানিয়ে তিন নিজের অফিসিয়ার টুইটারে এক ভিডিও পোস্ট করে লেখেন, ‘বিয়ারের জন্য ধন্যবাদ বুডফুটবল। আমি এই উপহার সম্মানের সঙ্গে গ্রহণ করেছি। অনেক বছর ধরে আমাদের দারুণ এক লড়াই চলছে! রেকর্ড ভাঙা ৬৪৪ গোলের জন্য অভিনন্দন মেসি! এটা অবিশ্বাস্য এক অর্জন। চিয়ার্স!’

৩৩ বছর বয়সী মেসির বার্সেলোনার মূল দলে অভিষেক হয় ২০০৪ সালে। রেকর্ড ছয়টি ব্যালন ডি’অরের মালিক তিনি। জিতেছেন পাঁচটি গোল্ডেন বুট ও চারটি চ্যাম্পিয়নস লিগ মেডেল। লা লিগায় বার্সাকে ১০বার শিরোপা জিতিয়েছেন তিনি। এতসব অর্জন করতে গিয়ে মেসি করেছেন ৬৪৪ গোল। যা পেলেকে টপকে এক ক্লাবের হয়ে সর্বোচ্চ।

এমজে/