উত্তেজনা-রোমাঞ্চ ছড়িয়েও হেরে গেল পাকিস্তান

উত্তেজনা-রোমাঞ্চ ছড়িয়েও হেরে গেল পাকিস্তান

চতুর্থ ইনিংস তিনশোর্ধ রান করা খুব কঠিন। এমন লক্ষ্যে বেশিরভাগ দলই অল্পতে গুটিয়ে যায়। সেই তুলনায় বক্সিং ডে টেস্টে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বেশ লড়াই করলো পাকিস্তান। শেষ দিনে টিকে থাকার দারুণ চেষ্টা করল দলটি। ফাওয়াদ আলম খেলেন অসীম এক ধৈযশীল ইনিংস। ২৬৯ বলে করলেন ১০২ রানের জ্বলজ্বলে ইনিংস। কিন্তু তারপরও রক্ষা হয়নি। নিউজিল্যান্ডের কাছে ১০১ রানে হেরেছে সফরকারী পাকিস্তান।

৩৭৩ রানের জয়ের টার্গেটে খেলতে নেমে শেষ অবধি পাকিস্তান অল আউট হয়েছে ২৭১ রানে। প্রথম ইনিংসে নিউজিল্যান্ড করেছিল ৪৩১ রান। জবাবে পাকিস্তান প্রথম ইনিংসে অল আউট হয়েছিল ২৩৯ রানে। দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ১৮০ রানে ডিক্লিয়ার করে নিউজিল্যান্ড। পাকিস্তানের জয়ের টার্গেট দাড়ায় ৩৭৩ রান।

মঙ্গলবার চতুর্থ দিন শেষে এ লক্ষ্যে খেলতে নেমে তিন উইকেটে ৭১ রান করেছিল পাকিস্তান। বুধবার ম্যাচের শেষ দিনে বাকি সাত উইকেট নিয়ে প্রবল চেষ্টা করছিল পাকিস্তান ম্যাচটি ড্র করতে। কিন্তু কিউই পেস তোপে শেষ রক্ষা হয়নি। প্রায় পুরো দিনই পার করতে চলেছিল পাকিস্তান। পঞ্চম দিনে ৮৫.৩ ওভার পার করে পাকিস্তান। সেই হিসেবে আর কয়েকটি ওভার ঠেকাতে পারলেই রোমাঞ্চকর ড্র করতে পারত দলটি।

শেষ সাত ব্যাটসম্যান বলের পর বল ঠেকিয়ে যাওয়ার চেষ্টা করেছেন। আর তা করতে করতে সেঞ্চুরিই পেয়ে যান ফাওয়াদ আলম। ২৬৯ বল ফেস করেছেন তিনি। রান ১০২, চার ১৪টি। তাকে আউট করেন ওয়াগনার। আজহার আলী করেন ৩৮ রান। কিন্তু তিনি বল মোকাবেলা করেছেন ২০ ওভার। সেঞ্চুরিয়ান ফাওয়াদ করেছেন প্রায় ৫০ ওভার।

আজহারের বিদায়ের পর অধিনায়ক মোহাম্মদ রিজওয়ানও ছিলেন সেই বল ঠেকানোর মিছিলে। ১৯১ বল মোকাবিলা করে তিনি করেন ৬০ রান।

শেষের দিকে টেল এন্ডারদের লড়াইও ছিল দেখার মতো। নাশিম শাহই যেমন করেছেন এক রান, কিন্তু বল মোকাবিলা করেছেন ২৪টি। পেসার শাহীন আফ্রিদি অবশ্য অপরাজিত ৮ রানে, তিনি করেছেন ৩০ বল মোকাবিলা। মোহাম্মদ আব্বাসের সংগ্রহ ১ রান, ৩৬ বলে।

প্রথম ইনিংসে প্রায় সেঞ্চুরির কাছে চলে যাওয়া ফাহিম আশরাফ করেন ১৯, ২৮ বলে। নাসিম শাহর আউটের মধ্য দিয়ে শেষ হয় পাকিস্তানের দারুণ লড়াই। প্রথম ইনিংসে দারুণ সেঞ্চুরির সুবাদে ম্যাচ সেরা নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন।

বল হাতে দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডের হয়ে দুটি করে উইকেট নেন সাউদি, বোল্ট, জেমিসন, ওয়াগনার ও সান্টনার। আগামী তিন জানুয়ারি থেকে ক্রাইস্টচার্চে শুরু হবে দুই দলের মধ্যেকার দ্বিতীয় ও শেষ টেস্ট।

এমজে/