বাংলাদেশ দলের নতুন ব্যাটিং কোচ জন লুইস

বাংলাদেশ দলের নতুন ব্যাটিং কোচ জন লুইস

নিল ম্যাকেঞ্জি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ব্যাটিং কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছিলেন গত বছর আগস্টে। এরপর গত শ্রীলঙ্কা সফরে বাংলাদেশ দলের ব্যাটিং কোচের দায়িত্ব পেয়েছিলেন নিউজিল্যান্ডের ক্রেগ ম্যাকমিলান। বাবা মারা যাওয়ার পর তিনিও টাইগারদের দায়িত্ব নিতে অপারগতা প্রকাশ করেন। তাই নতুন একজন ব্যাটিং কোচের খোঁজে ছিল বিসিবি।

শেষ পর্যন্ত নতুন একজন ব্যাটিং কোচ পেয়েছে বিসিবি। ইংল্যান্ডের জন লুইসকে এই পদে নিয়োগ দিয়েছে তারা। আজ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি।

অবশ্য এই ইংলিশ এই কোচের সঙ্গে বিসিবি আলাপ চলছিল অনেকদিন ধরে। আপাতত তিনি ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ড সিরিজের জন্য দায়িত্ব পেয়েছেন।

তবে লম্বা সময়ের জন্য আপাতত তাঁর সঙ্গে চুক্তি হচ্ছে না বিসিবির। এই দুটি সিরিজ দেখে তারপর তাঁকে দীর্ঘমেয়াদে রাখার ব্যাপারে সিদ্ধান্ত নেবে বিসিবি।

২০১৯ সালে শ্রীলঙ্কা জাতীয় দলের ব্যাটিং কোচের দায়িত্ব নেন তিনি। গত বিশ্বকাপে সে দায়িত্বে ছিলেন তিনি। এবার বাংলাদেশ দলের দায়িত্ব নিচ্ছেন তিনি।

লুইস আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারেননি। অবশ্য প্রথম শ্রেণির ক্রিকেটে তাঁর দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে। এসেক্সে সাত বছর খেলে ১৯৯৭ সালে যোগ দেন ডারহামে। ২০০০ সালে ডারহামের অধিনাক ছিলেন। ২০৫টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ২০০৬ সালে অবসরে যান। ১৬ সেঞ্চুরিতে ১০,৮২১ রান করেন তিনি।

বাংলাদেশ সর্বশেষ সিরিজ খেলিছিল গত বছর মার্চে, জিম্বাবুয়ের বিপক্ষে। তাই ব্যাটিং কোচের পদটিও ফাঁকা ছিল।