আফগানিস্তানকে রুখে দিল বাংলাদেশ

আফগানিস্তানকে রুখে দিল বাংলাদেশ

প্রথমার্ধে আফগানিস্তানের আক্রমণ ভাগ সামলাতে ব্যস্ত ছিল বাংলাদেশ। সেই লক্ষ্যে সফলও হয় লাল-সবুজরা। তবে দ্বিতীয়ার্ধের শুরুতে গোল খেয়ে হারের শঙ্কায় পড়ে যায় জেমির ডের দল। তবে শেষ পর্যন্ত কোনো অঘটন হয়নি। শেষ দিকে বাংলাদেশকে রক্ষা করেছেন তপু বর্মন। তপুর গোলে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ে আফগানদের রুখে দিয়েছে বাংলাদেশ ফুটবল দল।

কাতারের দোহার জসিম বিন হামাদ স্টেডিয়ামে বৃহস্পতিবার ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ে আফগানিস্তানের বিপক্ষে ১-১ ড্র করেছে বাংলাদেশ। আফগানদের কাছে ১-০ গোলে হেরে বাছাই শুরু করেছিল দল।

বাছাইয়ের ৬ ম্যাচে এটি বাংলাদেশের দ্বিতীয় ড্র। পয়েন্টও ২। সবশেষ ভারতের বিপক্ষে কলকাতার সল্টলেকে ড্র করে প্রথম পয়েন্ট পেয়েছিল জেমির দল।

এ ম্যাচে জাতীয় দলের হয়ে অভিষেক হয়েছে ফিনল্যান্ড প্রবাসী ডিফেন্ডার কাজী তারিক রায়হানের। তার সঙ্গে রহমত মিয়া, তপু বর্মন ও রিয়াদুল হাসান রাফিকে দিয়ে রক্ষণভাগ সাজান জেমি। আফগানিস্তানের শক্তিশালী আক্রমণভাগের বিপক্ষে প্রথমার্ধের পরীক্ষায় সফল রক্ষণভাগ।

বলের নিয়ন্ত্রণে এগিয়ে থাকলেও প্রথম ভালো সুযোগটি পেয়েছিল বাংলাদেশ। ষোড়শ মিনিটে অফসাইডের ফাঁদ ভেঙে বক্সে বল পান মাশুক মিয়া জনি। কিন্তু এই মিডফিল্ডারের আড়াআড়ি ক্রসে টোকা দেওয়ার মতো কেউ ছিল না গোলমুখে। অবশ্য জনির বল পেয়ে যাওয়ার পেছনে দায় আছে আফগানিস্তানের রক্ষণের বোঝাপড়ার ভুলেরও।

আফগানদের পর আগামী ৭ জুন ভারত এবং ১৫ জুন ওমানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ দল। যদিও ওই তিনটি ম্যাচ বাংলাদেশেই হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে সবগুলো অনুষ্ঠিত হচ্ছে বিশ্বকাপের আয়োজক দেশ কাতারে।