টোকিও অলিম্পিক: জুডোতে জাপানের আরেকটি স্বর্ণ

টোকিও অলিম্পিক: জুডোতে জাপানের আরেকটি স্বর্ণ

টোকিও অলিম্পিকে দুদিন আগে জুডোতে জাপানকে স্বর্ণ উপহার দিয়েছিলেন নাওহিসা তাকাতো। এবার নাগাসে তাকানোরির হাত ধরে জুডোতে আরেকটি স্বর্ণ জিতল জাপান। আজ মঙ্গলবার ছেলেদের ৮১ কেজি ওজনের জুডো ইভেন্টে স্বর্ণ জিতেছেন নাওহিসা। স্বর্ণ জিততে তিনি হারিয়েছেন মঙ্গোলিয়ার সাঈদ মোল্লায়েইকে।

এর আগে গত শনিবার জুডোতে পুরুষ ৬০ কেজি ওজনশ্রেণির ফাইনালে তাইওয়ানের ইয়াং ইউং-উয়েইকে হারিয়ে স্বর্ণ জিতেছেন নাওহিসা তাকাতো। এই লড়াইয়ে ব্রোঞ্জ জিতেছেন কাজাখস্তানের ইয়েলদস স্মেতোভ ও ফ্রান্সের লুকা এমখাইদজে।

২০১৬ সালের রিও অলিম্পিকে এই ইভেন্টেই ব্রোঞ্জ জিতেছিলেন তাকাতো। তখন থেকেই স্বর্ণ দেখেছেন স্বর্ণ জয়ের। অলিম্পিকস ডটকমের প্রতিবেদন অনুযায়ী টোকিও অলিম্পিকে যোগদানের আগে সাংবাদিকদের তাকাতো বলেছিলেন, ‘গত পাঁচ বছর ধরে আমি ব্রোঞ্জ পদকপ্রাপ্ত হয়ে জীবন কাটাচ্ছিলাম। কিন্তু আমি অনুভব করেছি যে আমার এবং স্বর্ণপদকের মধ্যে দুরুত্ব ছিল।’

জাপানের মার্শাল আর্টসের প্রাণকেন্দ্র ও কনসার্ট ভেন্যু নিপ্পন বুদোকানে আজ স্বর্ণ জয়ের পর কান্না করে দেন তাকাতো। চোখে জল নিয়েই বলেন, ‘আমি মনে করি, এই ফলাফলটি সবার সহযোগিতায় অর্জিত হয়েছে। আমি সত্যিই আনন্দিত যে আমি এই ফলটি অর্জন করতে পেরেছি। আমাকে সমর্থনের জন্য আপনাদের অনেক ধন্যবাদ।