জয়ের জন্য বাংলাদেশের চাই ১৪১ রান

জয়ের জন্য বাংলাদেশের চাই ১৪১ রান

শুরুটা ভালো ছিল না স্কটল্যান্ডের। দলীয় মাত্র ৫ রানে প্রথম উইকেট হারিয়ে বসে। সে ধাক্কা কাটিয়ে দ্বিতীয় উইকেট জুটিতে কিছুটা প্রতিরোধ গড়েছিল তারা। কিন্তু মেহেদী হাসান ও সাকিব আল হাসানের আক্রমণাত্মক বোলিংয়ে যে বিপর্যয়ে পড়েছিল তারা, তা আর কাটিয়ে উঠতে পারেনি। শেষ পর্যন্ত ১৪০ রানে থামে স্কটিশদের ইনিংস।

ম্যাচটিতে সাকিব আল হাসান গড়েছেন দারুণ একটি রেকর্ড। এদিন দুই উইকেট নিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারি হয়েছেন তিনি। তাঁর মোট উইকেট এখন ১০৮টি। এতদিন ১০৭ উইকেট নিয়ে এই রেকর্ডটির মালিক ছিলেন মালিঙ্গা। এবার সেই রেকর্ড নিজের করে নিলেন বাংলাদেশি তারকা।

ওমানের আল আমিরাত ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন মোহাম্মদ সাইফউদ্দিন। দারুণ এক ডেলিভারিতে কাইল কোয়েটজারকে থামান তিনি। সাইফউদ্দিনের বলে জায়গা বানিয়ে খেলতে চেয়েছিলেন স্কটল্যান্ড অধিনায়ক। কিন্তু পারেননি তিনি। ব্যাটের কানা এড়িয়ে আঘাত হানে অফ স্টাম্পে। ৭ বল খেলেও রানের খাতা খুলতে পারেননি কোয়াটজার। দলীয় ৫ রানে প্রথম উইকেট হারায় স্কটল্যান্ড।

উইকেট হারালেও পরে অবশ্য ঘুরে দাঁড়ায় স্কটল্যান্ড। দ্বিতীয় জুটিতে জর্জ মানজি ও ম্যাথু ক্রস প্রতিরোধ গড়েন। পাওয়ার প্লের ৬ ওভারে ১ উইকেটে ৩৯ রান করে স্কটল্যান্ড।

নিজের প্রথম ওভারে এসে সেই প্রতিরোধ ভাঙেন মেহেদী হাসান। এসেই জোড়া উইকেট তুলে নেন তিনি। সেই ওভারেই মূলত খেলার মোড় ঘুরিয়ে দেন। প্রথমে তিনি ফিরিয়ে দেন ম্যাথু ক্রসকে। ১১ রানে তাঁকে এলবির ফাঁদে ফেলেন। এরপর ফেরান থিতু হয়ে যাওয়া মানজিকে। ২৯ রানে স্কটিশ ওপেনারকে থামিয়ে দেন মেহেদী। প্রতিরোধ গড়া জুটি ভাঙার পর থেকে কেবল হতাশাই দেখেছে স্কটল্যান্ড।

বোলিংয়ে বাংলাদেশও ঘুরে দাঁড়ায়। একে একে ফিরিয়ে দেন স্কটল্যান্ডের ব্যাটসম্যানদের। মেহেদীর সঙ্গে বোলিংয়ে দারুণ খেলেন সাকিব আল হাসান। নিজের তৃতীয় ওভারে জোড়া সাফল্য পান বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার। প্রথমে রিচি বেরিংটনকে সীমানায় আফিফের হাতে ক্যাচ দিয়ে আউট করার পর মাইকেল লিস্ককেও আউট করেন সাকিব।

সাকিবের জোড়া আঘাতের পর মেহেদী এসে তুলে নেন নিজের তৃতীয় শিকার। শেষ দিকে চমক দেখান মুস্তাফিজ। দুই উইকেট তুলে নেন তিনি। দ্রুত ব্যাটসম্যানদের হারিয়ে বেশিদূর যেতে পারেনি স্কটল্যান্ড। শেষ পর্যন্ত ২০ ওভারে ১৪০ রানে থামে স্কটিশদের ইনিংস।

বল হাতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ তিন উইকেট নিয়েছেন মেহেদী হাসান। চার ওভারে ১৯ রান খরচা করেছেন তিনি। সাকিব ১৭ রান দিয়ে নিয়েছেন দুই উইকেট। মুস্তাফিজ ৩২ রান দিয়ে নিয়েছেন সমান দুই উইকেট। সাইফউদ্দিন এক উইকেট নিয়ে দিয়েছেন ৩০ রান।