ফিফা দ্য বেস্ট

মেসি নয়, ফিফার মতে সেরা লেভানদোভস্কি

মেসি নয়, ফিফার মতে সেরা লেভানদোভস্কি

লিওনেল মেসিকে হারিয়ে ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতে নিলেন রবার্ট লেভানদোভস্কি। এই নিয়ে টানা দ্বিতীয়বার এই পুরস্কার জিতলেন বায়ার্ন মিউনিখ তারকা। সেরা তিনে এই দুজন বাদে আরও ছিলেন মোহাম্মদ সালাহ।

ক'দিন আগেই সপ্তম ব্যালন ডি অর জেতা মেসি এই পুরস্কার জয়ের দৌড়েও কিছুটা এগিয়ে থাকবে বলেই ধারণা করা হয়েছিল। তবে দুর্দান্ত একটা মৌসুম কাটানো লেভানদোভস্কিকে এবার আর হতাশ হতে হয়নি। ক্যারিয়ারের দ্বিতীয় ফিফা বেস্ট পুরস্কার জিতে ছুঁলেন ক্রিশ্চিয়ানো রোনালদোকে। এখন পর্যন্ত এই দুজনেরই কেবল দুইবার করে এই অর্জনের নজির আছে।

সুইজারল্যান্ডের জুরিখে সোমবার রাতে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থার 'দা বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস' অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হয়। সব জাতীয় দলের কোচ ও অধিনায়ক, বিশ্বের তিন শতাধিকের বেশি সাংবাদিক ও ফুটবলপ্রেমীদের ভোটে বেছে নেওয়া হয়েছে বর্ষসেরা ফুটবলারকে।

২০২০ সালের ৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৭ অগাস্ট পর্যন্ত সময়ের মধ্যে পারফরম্যান্সের বিচারে সংস্থাটির একটি বিশেষজ্ঞ প্যানেল তালিকাটি তৈরি করেছিল। যে সময়কালে ক্লাবের হয়ে দুর্দান্ত ছন্দে ছিলেন লেওয়া। গত মৌসুমে বুন্দেসলিগার গার্ড মুলারকে টপকে এক আসরে সর্বোচ্চ ৪১ গোলের রেকর্ড গড়েন এই স্ট্রাইকার।

অন্যদিকে মেসি ক্লাবের হয়ে সাদামাটা এক মৌসুম কাটালেও দেশের জার্সি গায়ে জিতেছেন কোপা আমেরিকা। আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপা ক্ষুধা মেটানো এই অর্জনের কল্যাণেই গত ২৯ নভেম্বর হাতে উঠেছিল রেকর্ড সপ্তম ব্যালন ডি অর।

এমজে/