৮ বলে নেই তামিম-শান্ত-মুশফিক, বিপদে টাইগাররা

৮ বলে নেই তামিম-শান্ত-মুশফিক, বিপদে টাইগাররা

হারারে স্পোর্টস ক্লাব মাঠে জাম্বুওয়াশ এড়ানোর মিশনে টস হেরে ব্যাট করছে বাংলাদেশ। ব্যাটিংয়ে নেমে তামিম ইকবাল ও এনামুল হক বিজয় ৮.৩ ওভারে স্কোরবোর্ডে ৪১ রান সংগ্রহ করে উড়ন্ত সূচনার আভাস দিচ্ছিলেন। কিন্তু নিজেদের ভুল বোঝাবুঝিতে রান আউটে কাটা পড়লেন টুর্নামেন্টে টানা দুই ফিফটি তুলে নেয়া অধিনায়ক তামিম ইকবাল। তখন দলীয় রান ৪১। এরপরই উইকেটে এসে থিতু হওয়ার আগে দ্রুত বিদায় নেন নাজমুল হোসেন শান্ত ও মুশফিকুর রহীম। শান্ত গোল্ডেন ডাক ও মুশফিক ডাক মারেন। একই ওভারে এ দুজনকে বিদায় করেন ব্র্যাডলি ইভান্স।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ৩ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১৫ ওভারে ৭২ রান। এনামুল হক বিজয় ৪৬ ও মাহমুদউল্লাহ ২ রানে অপরাজিত আছেন।

তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ম্যাচ হেরে ইতোমধ্যে সিরিজ খুইয়েছে বাংলাদেশ। তাই এই ম্যাচে জয় নিয়ে হোয়াইটওয়াশ এড়াতে চাইবে টাইগাররা। আগের দুই ম্যাচের মতো এ ম্যাচেও টস হেরে আগে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। এ নিয়ে এবারের সফরে টি-টোয়েন্টি ও ওয়ানডে মিলে মোট ছয় ম্যাচে টস ভাগে হেরেছে টিম টাইগার্স।

বুধবার (১০ আগস্ট) হারারে স্পোর্টস ক্লাব মাঠে ম্যাচটি শুরু হয় দুপুর সোয়া ১টায়। ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে দেশের একমাত্র খেলাধুলা বিষয়ক চ্যানেল টি-স্পোর্টস।

আজকের ম্যাচের একাদশে বাংলাদেশ ও জিম্বাবুয়ে দুটি পরিবর্তন এনেছে। বাংলাদেশের হয়ে ওয়ানডে দলের ১৩৯তম সদস্য হিসেবে অভিষেক হয়েছে পেসার এবাদত হোসেনের। আর জিম্বাবুয়ের হয়ে ১৫২তম ক্রিকেটার হিসেবে অভিষেক হয়েছে উইকেটকিপার ব্যাটার ক্লাইভ মাদান্দের।

এছাড়াও বাংলাদেশ দলে ইনজুরি কাটিয়ে ফিরেছেন পেসার মোস্তাফিজুর রহমান। আর জিম্বাবুয়ে দলে ঢুকেছে রিচার্ড এনগারাভা। বাংলাদেশ দলে থেকে বাদ পড়েছেন পেসার তাসকিন আহমেদ ও পেসার শরিফুল ইসলাম। আর জিম্বাবুয়ে দল থেকে ইনজুরির কারণে বাদ পড়েছেন নিয়মিত অধিনায়ক রেগিস চাকাভা ও তানাকা চিভাঙ্গা।

বাংলাদেশ আজ নিজেদের ৪০০তম ওয়ানডে ম্যাচে মাঠে নেমেছে। আগের ৩৯৯টি ওয়ানডে ম্যাচে বাংলাদেশের জয় ১৪৩ ম্যাচে আর পরাজয় ২৪৯টিতে, ফল আসেনি বাকি সাত ম্যাচে। ২০০৪ সালে নিজেদের ১০০তম ওয়ানডেতে ভারতকে ১৫ রানে হারিয়েছিল বাংলাদেশ। পাঁচ বছর পর ২০০তম ওয়ানডে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় ৩ উইকেটে। আর ২০১৫ সালের বিশ্বকাপে ৩০০তম ওয়ানডেতে ভারতের কাছে পরাজয় ১০৯ রানে। আজকের ম্যাচে বাংলাদেশ কি করে তাই দেখার বিষয়।

এদিকে সিরিজে হোয়াইটওয়াশ হলে আইসিসি র‌্যাঙ্কিংয়ে একধাপ নেমে যেতে হবে টাইগারদের। বর্তমানে তাদের অবস্থান ৭ হলেও হোয়াইটওয়াশের ফলে ৮ম স্থানে নেমে যেতে হবে। সেক্ষেত্রে শ্রীলঙ্কা উঠে আসবে ৭ম স্থানে।

১৯৮৬ সালে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে এ ফরম্যাটে যাত্রা শুরু হয়েছিলো বাংলাদেশের। ৩৬ বছরে ১৮টি দেশের বিপক্ষে খেলেছে বাংলাদেশ। সবচেয়ে বেশি ৮০ ম্যাচ খেলেছে জিম্বাবুয়ের সঙ্গেই। অর্ধশতাধিক ম্যাচ খেলা আরেক প্রতিপক্ষ শ্রীলঙ্কা।

বাংলাদেশ একাদশ
তামিম ইকবাল (অধিনায়ক), এনামুল হক (উইকেটরক্ষক), নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, হাসান মাহমুদ, এবাদত হোসাইন ও মোস্তাফিজুর রহমান

জিম্বাবুয়ে একাদশ
তাদিওয়ানাশে মারুমানি, তাকুদজওয়ানাশে কাইতানো, ইনোসেন্ট কাইয়া, ওয়েসলে মাধভেরে, সিকান্দার রাজা (অধিনায়ক), ক্লাইভ মাদান্দে, টনি মুনিয়ঙ্গা, ব্র্যাডলি ইভান্স, তানাকা চিভাঙ্গা, ভিক্টর নিয়াউচি ও রিচার্ড গাভারা।