বিপিএল-২০১৭

জয়ের জন্য কুমিল্লার প্রয়োজন ১৯৩ রান

জয়ের জন্য কুমিল্লার প্রয়োজন ১৯৩ রান

ঢাকা, ১১ ডিসেম্বর (জাস্ট নিউজ) : ফাইনালে ওঠার লড়াই। এমন ম্যাচেই ক্রিস গেইলের ব্যাট নিষ্প্রভ! গেইলের 'ক্ষতি' পুষিয়ে দিলেন তারই স্বদেশি জনসন চার্লস। অন্যদিকে গ্রুপ পর্বে একের পর এক ব্যর্থ ব্রেন্ডন ম্যাককালাম দ্বিতীয় কোয়ালিফায়ারে জ্বলে উঠলেন; ব্যাটকে বানালেন তলোয়ার। আর তাতে করে অলিখিত সেমিফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সামনে রানের পাহাড় দাঁড় করিয়েছে রংপুর রাইডার্স। রংপুরকে হারিয়ে ফাইনালে যেতে হলে ১৯৩ রান করতে হবে কুমিল্লাকে।

রংপুর ও কুমিল্লার মধ্যকার ম্যাচটি বৃষ্টির কারণে সোমবারের রিজার্ভ ডে-তে গড়ায়। ৭ ওভারে ১ উইকেটে ৫৫ রান নিয়ে ব্যাটিংয়ে নামেন চার্লস ও ম্যাককালাম। এই দুজনের ঝোড়ো ব্যাটিংয়ে নির্ধারিত ২০ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ১৮৮ রানের বিশাল সংগ্রহ গড়ে রংপুর রাইডার্স।

রংপুর রাইডার্সের হয়ে ১০৫ রানের নান্দনিক ইনিংস খেলেন চার্লস। স্বীকৃতি টি-টোয়েন্টিতে প্রথম সেঞ্চুরির পথে ৬৩ বলের ইনিংসটিতে ৯টি চার ও ৭টি ছক্কা হাঁকান এই ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটসম্যান। এছাড়া ম্যাককালাম ৪৬ বলে ১টি চার ও ৯টি ছক্কায় খেলেন ৭৮ রানের ঝোড়ো ইনিংস।

রিজার্ভ ডে-তে ব্যাটিংয়ে নেমে শুরু থেকে সাবধানী ছিলেন চার্লস ও ম্যাককালাম। গ্রায়েম ক্রেমারের করা দশম ওভারে খোলস থেকে বেরিয়ে আসেন দুজন। ওভারটির দ্বিতীয় বলে ম্যাককালাম এবং চতুর্থ বলে চার্লস ছক্কা হাঁকান।

১৩তম ওভার ঝড় তোলেন চার্লস। সাইফউদ্দিনের করা ওভারের চতুর্থ বলে ডাউন দ্য ট্র্যাকে এসে বিশাল ছক্কা হাঁকান এই ক্যারিবিয়ান ব্যাটসম্যান। পরের বলকে সীমানার ওপর দিয়ে স্ট্যান্ডে পাঠিয়ে দলের ১০০ রান পূর্ণ করেন চার্লস।

ক্রেমারের করা ১৪তম ওভারে ম্যাককালাম মিনি-ঝড় তোলেন। পঞ্চম বলে ডাউন দ্য ট্র্যাকে এসে ছক্কা হাঁকান ম্যাককালাম। পরের বলে কভারের ওপর দিয়ে বল সীমানাছাড়া করেন এই নিউজিল্যান্ড ব্যাটসম্যান।

আল-আমিনের করা ১৫তম ওভারের চতুর্থ বলে ডিপ এক্সট্রা কভারের ওপর দিয়ে ছক্কা হাঁকিয়ে জুটির সেঞ্চুরি পূর্ণ করেন ম্যাককালাম। হাসান আলির করা ১৬তম ওভারের প্রথম বলে চার এবং শেষ বলে ছক্কা হাঁকিয়ে রংপুরের রানের চাকা সচল রাখেন কিউই ব্যাটসম্যান।

আল-আমিনেন করা ১৭তম ওভারে রূদ্ররূপ ধারণ করেন ম্যাককালাম। দ্বিতীয়, চতুর্থ ও পঞ্চম বলে ছক্কা হাঁকিয়ে কুমিল্লার মনোবল ভেঙে দেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক। হাসান আলির করা ১৯তম ওভারের শেষ বলে ম্যাককালাম বোল্ড হয়ে ফিরে গেলে যেন হাঁপ ছেড়ে বাঁচে কুমিল্লা। ইনিংসের শেষ ওভারের পঞ্চম বলে চার হাঁকিয়ে সেঞ্চুরি পূরণ করার পর শেষ বলেও চার হাঁকিয়ে দলের বড় সংগ্রহ নিশ্চিত করেন চার্লস।

আজকের ম্যাচে জয় পাওয়া দল মঙ্গলবার ফাইনালে ঢাকা ডায়নামাইটসের মুখোমুখি হবে। প্রথম কোয়ালিফায়ারে কুমিল্লাকে হারিয়ে পঞ্চম আসরে চতুর্থ ফাইনালে জায়গা করে নেয় তিনবারের চ্যাম্পিয়ন ঢাকা।

(জাস্ট নিউজ/একে/১৯৩২ঘ.)