আজ মাঠে নামছে জার্মানি, স্পেন ও ক্রোয়েশিয়া

আজ মাঠে নামছে জার্মানি, স্পেন ও ক্রোয়েশিয়া

আজ মাঠে গড়াচ্ছে বিশ্বকাপের চার-চারটি ম্যাচ। ভিন্ন ভিন্ন ম্যাচে কাতার বিশ্বকাপে প্রথমবারের মতো মাঠে নামবে ফুটবলের চার পরাশক্তি- ক্রোয়েশিয়া, জার্মান, স্পেন ও বেলজিয়াম। জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করতে চায় সব কয়টি দেশ। তবে সৌদি আরবের মতো অঘটন জন্ম দিতে চায় প্রতিপক্ষ দেশগুলো।

মরক্কো-ক্রোয়েশিয়া :
দিনের প্রথম ম্যাচে বিকেল ৪টায় কাতারের আল বায়ত স্টেডিয়ামে মুখোমুখি হবে মরক্কো ও ক্রোয়েশিয়া। দুই দলেরই সাম্প্রতিক পারফরম্যান্স খুবই ভালো। মরক্কো শেষ ৫ ম্যাচের মাত্র একটিতে ড্র করেছে, বাকি চারটাতেই পেয়েছে জয়। আর ক্রোয়েশিয়া শেষ ৫ ম্যাচে আনবিটেন রয়েছে।

রাশিয়ায় বিশ্বকাপের আগে মরক্কো টানা চারবার বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয়েছিল। আর ২০১৮ বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বাদ পড়ে তারা।

এছাড়াও মরক্কোর এই বছরের শুরুর দিকে আফ্রিকা কাপ অফ নেশনস-এ মিশরের কাছে অতিরিক্ত সময়ে ২-১ গোলে হেরে কোয়ার্টার ফাইনালে বাদ পড়েছিল। তবে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে, চিলি এবং জর্জিয়ার বিরুদ্ধে জয় লাভ করে ও প্যারাগুয়ের বিপক্ষে ড্র করে।

এদিকে, ক্রোয়েশিয়া ২০১৮ রাশিয়া বিশ্বকাপের রানারআপ। ফাইনালে ফ্রান্সের কাছে ৪-২ গোলে হেরেছিল ক্রোয়েশিয়া। এরপর থেকে জাটক্লো ডাভিকের শিষ্যরা দারুণ পারফরম্যান্স করছে ।

আজকের ম্যাচ নিয়ে দ্বিতীয়বারের মতো মুখোমুখি হবে মরক্কো ও ক্রোয়েশিয়া। দু’দল প্রথম মুখোমুখি হয়েছিল ১৯৯৬ সালের হাসান ২ ট্রফির সেমিফাইনালে। কাসাব্লাঙ্কায় অনুষ্ঠিত হওয়া ম্যাচটিতে ক্রোয়েশিয়া পেনাল্টিতে ৭-৬ ব্যবধানে জিতেছিল।

জার্মানি-জাপান :
আজ খলিফা স্টেডিয়ামে মুখোমুখি হবে জার্মানি ও জাপান। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময়ে সন্ধ্যা ৭টায়।

২০১৪ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়নদের জন্য গত বিশ্বকাপের স্মৃতি খুব বেশি সুখকর নয়। গত বিশ্বকাপে পয়েন্ট টেবিলের তলানিতে থেকেই বিদায় নিতে হয়েছিল জার্মানদের।

২০২০ সালের ইউরো-এর রাউন্ড অব ১৬ থেকে বিদায়ের পর জোয়াকিম লো-এর বদলে দায়িত্ব নেন হ্যান্সি ফ্লিক। ফ্লিকের অধীনে ইউয়েফা নেশন্স লিগে ৬ ম্যাচের মাত্র একটিতে জয় নিয়ে কোনোরকমে অবনমন ঠেকাতে সক্ষম হয়।

অন্যদিকে ১৯৯৮ এর বিশ্বকাপের পর থেকে টানা ৭ বিশ্বকাপে কোয়ালিফাই করেছে জাপান। সামুরাই ব্লুজ-রা এএফসি বাছাইপর্বের তৃতীয় রাউন্ডে তাদের গ্রুপে দ্বিতীয় হওয়ার পর সরাসরি কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে।

জাপানের বিপক্ষে এখন পর্যন্ত আনবিটেন রয়েছে জার্মানি। দু’দল চারবার মুখোমুখি হয়েছে, যার দু‘টিতেই জয় পেয়েছে জার্মানি। বাকি দু’টা ড্র হয়েছে।

স্পেন-কোস্টারিকা :
আজ কাতারের আল থুমামা স্টেডিয়ামে মুখোমুখি হবে স্পেন ও কোস্টারিকা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময়ে রাত ১০ টায়।

কোস্টারিকার বিপক্ষে স্পেনের রেকর্ড চমৎকার। দু’দলের মুখোমুখি হয়েছে তিনবার। তিনটি ম্যাচের মধ্যে দু’টি জিতেছে স্পেন। কোস্টারিকা কখনোই কোনো আনুষ্ঠানিক খেলায় স্পেনকে পরাজিত করতে পারেনি।

দু’দল সর্বশেষ মুখোমুখি হয়েছিল ২০১৭ সালে, একটি প্রীতি ম্যাচে। স্পেন সেই ম্যাচটি জিতেছিল ৫-০ ব্যবধানে।

বেলজিয়াম-কানাডা :
আগামীকাল কাতারের আহমেদ বিন আলী স্টেডিয়ামে মুখোমুখি হবে বেলজিয়াম ও কানাডা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময়ে রাত ১টায়।

বেলজিয়াম এর আগে একবার কানাডার মুখোমুখি হয়েছিল এবং সেই ম্যাচে জিতেছিল। ১৯৮৯ সাল থেকে তারা একে অপরের মুখোমুখি হয়নি।

বর্তমানে দু’দলই রয়েছে বাজে অবস্থায়। শেষ ৫ ম্যাচের দু’টিতে হেরেছে বেলজিয়াম। অন্যদিকে শেষ ৩ ম্যাচে একটি জয়, একটি পরাজয় ও একটিতে ড্র করেছে কানাডা।