আইপিএল প্লে-অফ : কে খেলবে কার বিরুদ্ধে

আইপিএল প্লে-অফ : কে খেলবে কার বিরুদ্ধে

ঢাকা, ২১ মে (জাস্ট নিউজ) : এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের লিগ পর্ব শেষ হয়েছে। এবার শুরু হচ্ছে প্লে-অফ পর্ব। তবে লিগ পর্বের শেষ দিনে অঘটন ঘটে গেছে। মুম্বইকে হারিয়ে প্লে অফের লড়াই থেকে ছিটকে দিলো লিগ টেবিলের শেষে থাকা দিল্লি। শেষ ম্যাচে চেন্নাইয়ের কাছে হেরে প্লে-অফ থেকে ছিটকে গেল পঞ্জাবও। এবারের আইপিএলে-র প্লে অফে খেলবে হায়দরাবাদ, চেন্নাই, কলকাতা ও রাজস্থান।

২২ মে, মঙ্গলবার, ওয়াংখেড়েতে আইপিএলের প্রথম 'কোয়ালিফায়ার'-এ চেন্নাইয়ের মুখোমুখি হবে হায়দরাবাদ। ২৩ মে, বুধবার 'এলিমিনেটর'-এ ঘরের মাঠে ইডেন গার্ডেন্সে রাজস্থানের মুখোমুখি হবে কলকাতা। উল্লেখ্য, বেন স্টোকস-জোস বাটলার থাকার পরেও রাজস্থানকে ইডেনে হারিয়েছিলেন দীনেশ কার্তিকরা। আর এবার বাটলার-স্টোকসহীন রাজস্থানের বিরুদ্ধে কলকাতার লড়াইটা অনেকটাই সহজ হয়ে গেল বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশ।

২৫ মে ইডেনে দ্বিতীয় 'কোয়ালিফায়ার'-এ মুখোমুখি হবে প্রথম কোয়ালিফায়ারের হেরে যাওয়া দল এবং এলিমিনেটরের জয়ী দল।

২৭ মে মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ২০১৮ আইপিএলের মেগা ফাইনালে মুখোমুখি হবে প্রথম ও দ্বিতীয় কোয়ালিফায়ারের জয়ী দল।

শেষ চারে যাওয়ার আশা বেঁচে ছিলো মুম্বাই ইন্ডিয়ান্সের; এমন সমীকরণ নিয়েই এই ম্যাচে মাঠে নেমেছিলো রোহিত শর্মার দল। ৭ ম্যাচ পর দলে ফিরেছিলেন মুস্তাফিজুর রহমান। কিন্তু কপাল খোলেনি দলের, সেই সাথে মুস্তাফিজেরও। হার দিয়েই টুর্নামেন্ট শেষ করল দলটি। লিগ পর্ব থেকেই বিদায় নিতে হলো গত বারের চ্যাম্পিয়নদের।

দিল্লির ৪ উইকেটে ১৭৪ রান তাড়া করতে নেমে ১৬৩ রানে অলআউট হয়েছে মুম্বাই। দিল্লি ডেয়ারডেভিলসের বিপক্ষে আজ বাঁচা মরার লড়াইয়ে ১১ রানের হারে আইপিএল থেকে ছিটকে পড়ল রোহিত শর্মার দল। মিচেল ম্যাকক্লেনাঘানের চোটের কারণে সাত ম্যাচ মাঠের বাইরে থাকার পর একাদশে ঢুকেছিলেন মুস্তাফিজ। ব্যক্তিগত প্রথম দুই ওভারে দারুণ বোলিংও করেছিলেন; কিন্তু শেষ দুই ওভারে দেখা মেলে সেই ছন্দহীন মুস্তাফিজের। চার ওভারে কোন উইকেট পাননি, খরচ করেছেন ৩৪ রান। এর মধ্যে শেষ দুই ওভারেই ২৪ রান দিয়েছেন।

ম্যাচে আগে ব্যাট করে ৪ উইকেটে ১৭৪ রান তোলে দিল্লি ডেয়ারডেভিলস। ঋষভ পান্ত ৪৪ বলে ৬৪ ও বিজয় শঙ্কর ৩০ বলে ৪৩ রান করেন।

১৭৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১০ ওভারের মধ্যে ৭৮ রানেই ৫ উইকেট হারিয়ে ফেলে মুম্বাই। ষষ্ঠ উইকেটে হার্দিক পাণ্ডিয়ার সাথে ৪৩ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেছিলেন অধিনায়ক রোহিত। কিন্তু ১৪তম ওভারে রোহিত (১৩) ও পরের ওভারে হার্দিক (২৭) ফিরে গেলে মুম্বাই ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেও পারেনি। শেষ পর্যন্ত মুম্বাই অলআউট হয়েছে ১৬৩ রানে।

এই ম্যাচ জিতলে মুম্বাই যেতে পারত সুপার ফোরে। তবে এই ম্যাচে জিতে দিল্লির কোন লাভ হয়নি। লাভ হয়েছে বরং রাজস্থান রয়্যালস ও কিংস ইলেভেন পাঞ্জাবের। এই দুই দলের যে কোনটি এখন যাবে শেষ চারে।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২৩৩৬ঘ.)