ইংল্যান্ডকে ৯ উইকেটে হারিয়ে সিরিজের শুভ সূচনা পাকিস্তানের

ইংল্যান্ডকে ৯ উইকেটে হারিয়ে সিরিজের শুভ সূচনা পাকিস্তানের

ঢাকা, ২৭ মে (জাস্ট নিউজ) : চতুর্থ দিনের সকালটা অনেক আশা নিয়ে শুরু করেছিল ইংল্যান্ড। উইকেটে আছেন জস বাটলার। ১২৫ রানের জুটি গড়ে তার সঙ্গে আছেন ডমিনিক বেস। ৪ উইকেট হাতে নিয়ে ভালো একটি ম্যাচের আশা করছিল সবাই। কোথায় কী? সকালের এক ঝড়ে ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিলেন মোহাম্মদ আমির ও মোহাম্মদ আব্বাস। মাত্র ৭ রানে শেষ হয়ে গেল ইংল্যান্ড। ৬৪ রানের লক্ষ্য ছুঁতে মাত্র ১৩ ওভার লাগল পাকিস্তানের। ইংল্যান্ডকে ৯ উইকেটে হারিয়ে সিরিজের শুভ সূচনা করেছে সফরকারীরা।

লর্ডস এমনিতেই পাকিস্তানের জন্য পোয়া ভেন্যু। ইংল্যান্ডের এ মাঠে আগের ১৫ ম্যাচে মাত্র ৫টি হার ও ৪টি জয় ছিল পাকিস্তানের। জয়ের সংখ্যাটা পাঁচ করে নিতে মাত্র তিন দিনের একটু বেশি সময়ই লেগেছে। এর কৃতিত্বটা মোহাম্মদ আব্বাসের। প্রথম ইনিংসে মোহাম্মদ আব্বাসের দারুণ বোলিংয়েই কোণঠাসা হয়ে পড়েছিল ইংল্যান্ড। মাত্র ২৩ রানে ৪ উইকেট পেয়েছিলেন আব্বাস। ইংল্যান্ডও প্রথম দিনে মাত্র ১৮৪ রানে অলআউট হয়েছে।

দ্বিতীয় ইনিংসেও শুরুতেই অ্যালিস্টার কুককে ফিরিয়ে দিয়েছেন আব্বাস। মূল ভরসা রুটকেও ফিরিয়ে দিয়ে দ্বিতীয় ইনিংসেও ধস নামিয়েছেন আব্বাস। আজও দিনের শুরুতে আগের দিন ইংল্যান্ডকে টেনে নেওয়া বাটলারকে (৬৭) ফিরিয়ে দিয়ে ইংল্যান্ডের সব আশা শেষ করে দিয়েছেন। প্রথম ইনিংসের মতোই ৪ উইকেট নিয়ে এবার ইংল্যান্ডকে অলআউট করেছেন ২৪২ রানে। অথচ ৬ উইকেতে ২৩৫ রানে দিন শুরু করেছিল স্বাগতিক দল।

আব্বাসের গল্প বলতে গিয়ে মোহাম্মদ আমিরের কথাই বলা হচ্ছিল না। লর্ডসে এর মাঝে একটি টেস্ট খেলে ফেলেছেন। সে টেস্টে জয়ও পেয়েছিল পাকিস্তান। তবু লর্ডসে মোহাম্মদ আমিরের ফেরা মানেই যেন ৮ বছর আগের সে টেস্ট। যে ম্যাচে স্পট ফিক্সিং করে পাঁচ বছরের জন্য নিষেধাজ্ঞা জুটেছিল তার। ২০১৬ সালে টেস্ট জয়ে খুব একটা ভূমিকা রাখতে পারেননি। এবারও প্রথম ইনিংসে মাত্র ১ উইকেট পেয়েছেন। দ্বিতীয় ইনিংসে সে হতাশা কাটিয়েছেন। তিন বলের মধ্যে ২ উইকেট তুলে নিয়ে ইংল্যান্ডের মেরুদণ্ড ভেঙে দিয়েছেন আমিরই। আজ সকালে আব্বাসের সঙ্গে মিলে মাত্র ২৫ বলের মধ্যে সব হিসেব চুকিয়ে ফেলেছেন।

পাকিস্তানি বোলার মোহাম্মদ আমির ৩৬ রানের বিনিময়ে নেন ৪ উইকেট। আর মোহাম্মদ আব্বাস দুই ইনিংসে ১২ (৪ ও ৮) উইকেট নিয়ে হন ম্যাচ সেরা খেলোয়াড়।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২২৩৪ঘ.)