ভারত-পাকিস্তান সিরিজ নিয়ে মাঠে নামল বিসিসিআই

ভারত-পাকিস্তান সিরিজ নিয়ে মাঠে নামল বিসিসিআই

ঢাকা, ২৮ মে (জাস্ট নিউজ) : অবশেষে টনক নড়ল ভারতীয় ক্রিকেট বোর্ডের। সীমান্তে অনুপ্রবেশ কিংবা পাকিস্তানি সেনাদের অনবরত যুদ্ধবিরতি লঙ্ঘনের ফলে ভারত-পাকিস্তান সম্পর্ক দীর্ঘদিন ধরেই উত্তপ্ত। এমন পরিস্থিতিতে ক্রিকেটের মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্কের বরফ গলানোর উদ্যোগও নেওয়া হয়েছে বহুবার। সেই ধারাবাহিকতায় এবার ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করার বিষয়ে দেশটির কেন্দ্রীয় সরকারের অবস্থান জানতে চাইল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

কূটনৈতিক টানাপোড়েনের কারণে ২০১২ সাল থেকে দ্বিপাক্ষিক ক্রিকেট খেলেনি ভারত-পাকিস্তান। এ বিষয়ে বিসিসিআই বারবার তাদের অবস্থান ব্যাখ্যা করেছে। তবে সরকার যতক্ষণ না সবুজ সংকেত দিচ্ছে, ততক্ষণ দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন সম্ভব নয়। তাই অতীতে প্রস্তাবিত সিরিজ থেকেও সরে এসেছে বিসিসিআই।

উল্লেখ্য, ২০১৪ সালে দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে একটি মউ স্বাক্ষরিত হয়। ভারত চুক্তি লঙ্ঘন করায় বিসিসিআইের কাছে ৭০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি করেছে পিসিবি। এমনকী এ সংক্রান্ত অভিযোগ নিয়ে আইসিসির দ্বারস্থও হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

বিসিসিআইয়ের পক্ষ থেকে সরকারকে পাঠানো চিঠিতে লেখা হয়েছে, 'সরকার ভারত-পাকিস্তান ক্রিকেট সিরিজ নিয়ে তাদের অবস্থান স্পষ্ট করলে, বিসিসিআই কৃতজ্ঞ থাকবে। কারণ, সরকারি ছাড়পত্র না পেলে ভারতীয় ক্রিকেট দলের পক্ষে পাকিস্তানের সঙ্গে খেলা সম্ভব নয়।'

সংবাদ সংস্থা পিটিআইকে বোর্ডের এক কর্মকর্তা বলেছেন, এটা বোর্ডের রুটিন ওয়ার্ক। কারণ দ্বিপাক্ষিক সিরিজের আগে সরকারের অনুমতি নেওয়া প্রয়োজন। তাই আমরা সরকারের কাছে তাদের অবস্থান জানতে চেয়েছি।

আইসিসির কাছে পিসিবির অভিযোগ করেছিল যে, বিসিসিআই ফিউচার ট্যুর প্রোগ্যাম মানেনি। বিসিসিআইয়ের উচিত ছিল নিরপেক্ষ ভেন্যুতে পাকিস্তানের সঙ্গে অন্তত দুটি অ্যাওয়ে সিরিজ খেলা। কিন্তু সেটা তারা তা করেনি। সোমবার আইসিসি জানিয়েছে, ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ সংক্রান্ত বিষয়ে বিতর্ক মেটাতে মাইকেল বেলফের নেতৃত্বে একটি প্যানেলের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। এই প্যানেলের অন্য দুই সদস্য হলেন-জ্যান পলসন ও ডক্টর অ্যানাবেলা বেনেট। ১-৩ অক্টোবর দুবাইয়ে আইসিসির সদর দপ্তরে বিষয়টি নিয়ে শুনানি হবে।

(জাস্ট নিউজ/একে/২০৪৬ঘ.)