বুধবার ভোরে হাইতির বিপক্ষে মাঠে নামছে আর্জেন্টিনা

বুধবার ভোরে হাইতির বিপক্ষে মাঠে নামছে আর্জেন্টিনা

ঢাকা, ২৯ মে (জাস্ট নিউজ) : বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে মাঠে নামবে আর্জেন্টিনা। বুয়েন্স এইরেসে তাদের প্রতিপক্ষ হাইতি। রাশিয়া বিশ্বকাপের মঞ্চে নেমে পড়ার আগে নিজেদের ঝালিয়ে নেয়ার লক্ষ্য আলবিসেলেস্তেদের। ম্যাচটি শুরু হবে বুধবার বাংলাদেশ সময় ভোর ৫টায়।

একটা শিরোপা। যার জন্য ৩২ বছর ধরে প্রতীক্ষার প্রহর গুণছেন সমর্থকরা। গেলবার মারিও গোতজের অতিরিক্ত সময়ের গোলে আর্জেন্টিনার স্বপ্নযাত্রা থামিয়ে দিয়েছিলো জার্মানি। স্বপ্ন বোনাতো আর থেমে থাকেনা। ব্রাজিলের বুক ভাঙ্গা সে কষ্টের কি এবার হবে অবসান?

লিওনেল মেসির ক্যারিয়ারেও এটিই হতে পারে শেষ বিশ্বকাপ? তাই শেষটায় কি স্বপ্ন পূরণে সফল হবেন আলবিসেলেস্তেদের কান্ডারি। তার দিকেই যে চেয়ে আছে পুরো আর্জেন্টিনা। মেসিও জানেন তাকে সামাল দিতে হবে প্রত্যাশার বিশাল চাপ। অনুশীলনে সতীর্থদের নিয়ে বেশি মনোযোগি মেসি। বিশ্বকাপের আগে প্রথম প্রস্তুতি ম্যাচ হাইতির বিপক্ষে।

ফিফা র‌্যাঙ্কিংয়ে হাইতির অবস্থান ১০৩। আর আর্জেন্টিনা ৫। দু'দলের মধ্যে ব্যবধান আকাশ পাতাল। ৫ মে ২০১০ সালে সবশেষ দেখা হয়েছিলো হাইতি ও আর্জেন্টিনার। ৪-০ গোলে প্রতিপক্ষকে হারানোর সুখস্মৃতি আছে মেসিদের। মেসিদের বিপক্ষে দু'বারের দেখায় একবারো জয় পায়নি হাইতি। তবে, এসব পরিসংখ্যান নিয়ে ভাবছেনা সামপাওলি শীষ্যরা।

বিশ্বকাপের আগে প্রস্তুতি সেরে নেয়াটাই মূল লক্ষ্য তাদের। ক্লাব ফুটবলের ব্যস্ততা শেষে পুরো দল একসঙ্গে পেয়েছেন আলবিসেলেস্তে কোচ। তাই সবার কম্বিনেশনটা ঠিক করাই মূল লক্ষ্য তার। রাশিয়া বিশ্বকাপে ডি গ্রুপে এবার আর্জেন্টিনার প্রতিপক্ষ নাইজেরিয়া, ক্রোয়েশিয়া ও প্রথমবারের মত বিশ্বকাপ খেলতে যাওয়া আইসল্যান্ড। হাইতি ছাড়াও ইসরাইলের সঙ্গে আরো একটি ম্যাচ খেলবে আর্জেন্টিনা।

আরেক ম্যাচে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ইউরোপের দেশ ওয়েলসের মুখোমুখি হবে কনকাকাফ অঞ্চলের দেশ মেক্সিকো। গেল বিশ্বকাপে শীর্ষ ষোলো থেকে বিদায় নিয়েছিলো এল ট্রাইকালার। এবারের আসরেও কপাল পুড়তে পারে হুয়ান কার্লোস শীষ্যদের। কারণ গ্রুপ অব ডেথে তাদের তিন প্রতিপক্ষ বর্তাম চাম্পিয়ন জার্মানি, দক্ষিণ কোরিয়া ও সুইডেন। তবে, মূল আসরের আগে হতাশ হতে নারাজ মেক্সিকো। প্রস্তুতি ম্যাচে ওয়েলসের বিপকষে জ্বলে ওঠার লক্ষ্য তাদের।

অন্যদিকে, এবার বিশ্বকাপের টিকিট পায়নি ওয়েলস। তাই প্রস্তুতি ম্যাচে সমর্থকরা ওয়েলসের খেলা দেখার সুযোগ পাবেন। যদিও চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল শেষে দেশে না ফেরায় খেলবেন না দলের সেরা তারকা গ্যারেথ বেল।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২০০৩ঘ.)