৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ

রবিবার মুখোমুখি বাংলাদেশ-আফগানিস্তান

রবিবার মুখোমুখি বাংলাদেশ-আফগানিস্তান

ঢাকা, ২ জুন (জাস্ট নিউজ) : প্রস্তুতি ম্যাচে বড় পরাজয়ের ক্ষত নিয়েই রবিবার ভারতের দেরাদুনে আফগানিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ। বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় দেরাদুনের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল।

সব দিক থেকেই পিছিয়ে থেকে ক্রিকেট বিশ্বের নতুন উদীয়মান শক্তি আফগানিস্তানের বিরুদ্ধে এই ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে উপরে আফগানিস্তান। তার ওপর শুক্রবার একমাত্র প্রস্তুতি ম্যাচে আফগানিস্তান একাদশ দলের বিরুদ্ধে বড় ব্যবধানে হেরেছে সাকিব বাহিনী।

তবে তার চেয়েও বড় কথা এই সিরিজের আগেই বাংলাদেশের ক্রিকেটারদের কথা শুনে মনে হয়েছে তাদের মধ্যে আফগানিস্তান ক্রিকেট দলকে নিয়ে ভীতি কাজ করছে। বিশেষে করে আফগান লেগ স্পিনার রশিদ খানকে নিয়েই ভীতিটা বেশি। প্রায় সব তারকা ক্রিকেটারই রশিদ খান সম্পর্কে সাবধানী হওয়ার আভাস দিয়েছেন। কেউ কেউ তো রশিদ আতঙ্কে ভুগছেন বলেও মনে হয়েছে তাদের কথা। তাই এই সিরিজে টাইগারদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ রশিদ জুজু। তার ওপর প্রস্তুতি ম্যাচে পরাজয় মানসিকভাবে আরো পিছিয়ে দিতে পারে টাইগারদের।

রশিদ খান সাম্প্রতিক সময়ের সবচেয়ে আলোচিত লেগস্পিনার। জাতীয় দলের পাশাপাশি সদস্য সমাপ্ত আইপিএলেও তিনি দারুণ পারফরম্যান্স করেছেন। সে হিসেবে রশিদকে গুরুত্ব দিতেই হবে; কিন্তু টাইগারদের কথা স্পষ্ট হয়েছে তাদের রশিদ ভীতি। আর এই ভীতিটাই সিরিজের নির্ধারক হয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। রশিদ ভীতি কাটিয়ে উঠতে না পারলে সেটি বিপদের কারণ হতে পারে।

আফগানদের বিপক্ষে দ্বিপক্ষীয় প্রথম টি-২০ সিরিজটি জয়ের ব্যাপারে আশাবাদি সাকিব। এমন আত্মবিশ্বাস নিয়ে ভারতের দেরাদুনের উদ্দেশে ঢাকা ছেড়েছেন বাংলাদেশ দলপতি। সিরিজ নিয়ে সাকিব বলেন, ‘আমাদের প্রধান টার্গেট সিরিজ জয়। আমরা সিরিজ জয়ের ব্যাপারে আশাবাদী।’

টি-২০ ফরম্যাটে আফগানিস্তানের বিপক্ষে এখন পর্যন্ত মাত্র একটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। সেটি ছিলো ২০১৪ সালের বিশ্বকাপে। তাই এবারই প্রথমবারের মতে টি-২০ সিরিজে দ্বিপক্ষীয় সিরিজ খেলবে টাইগাররা।

বাম পায়ের আঙ্গুলে চোট পেয়ে আসন্ন টি-২০ সিরিজ থেকে ছিটকে গেছেন বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। সিরিজ শুরুর আগে বড় ধরনের ধাক্কা খেল টাইগাররা। এমনটা মানছেন সাকিব নিজেও। তিনি বলেন, ‘স্বাভাবিকভাবেই একটু সমস্যা হবে। আমাদের দলের সেরা টি-টোয়েন্টি বোলার সে। স্বাভাবিকভাবেই আমাদের জন্য কঠিন। এটা কিন্তু আরেকটা সুযোগ অন্য বোলারদের, অন্য আরেকজন খেলোয়াড়ের জন্য। যার জন্য সুযোগটি হবে সে যেন ভালোভাবে কাজে লাগাতে পারে।’

ভারতের দেরাদুনে রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগামীকাল থেকে শুরু হবে তিন ম্যাচের টি-২০ সিরিজ। একই ভেন্যুতে পরের দু’টি টি-২০ হবে যথাক্রমে ৫ ও ৭ জুন।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২৩১৭ঘ.)