ইসরাইলের সঙ্গে ম্যাচ বাতিল করায় আর্জেন্টিনাকে ধন্যবাদ ফিলিস্তিনের

ইসরাইলের সঙ্গে ম্যাচ বাতিল করায় আর্জেন্টিনাকে ধন্যবাদ ফিলিস্তিনের

ঢাকা, ৬ জুন (জাস্ট নিউজ) : অবশেষে চোখ খুলেছে আর্জেন্টিনার। দখলদার ইসরাইলের সঙ্গে বহুল বিতর্কিত প্রীতি ম্যাচটি বাতিল করেছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। এমন শুভ উদ্যোগ নেয়ায় দুবারের বিশ্ব চ্যাম্পিয়নদের অশেষ ধন্যবাদ ও শুভকামনা জানিয়েছে ফিলিস্তিন ফুটবল অ্যাসোসিয়েশন (পিএফএ)।

আগামী ৯ জুন টেডি স্টেডিয়ামে গড়ানোর কথা ছিল আর্জেন্টিনা-ইসরাইল ম্যাচটি। কথিত আছে- সেটি নিরীহ, নিরপরাধ ফিলিস্তিনিদের গুপ্তহত্যায় ব্যবহৃত হতো। এখানে নির্বিচারে তাদের হত্যা করেছে ইহুদিবাদী রাষ্ট্রটি। ঐতিহাসিকভাবে স্টেডিয়াম ও সংলগ্ন এলাকা ফিলিস্তিনিদের দখলে থাকলেও জোরজুলুম করে তাদের বিতাড়িত করে বর্তমানে সেই অঞ্চল দখল করে রেখেছে ইসরাইল।

স্বাভাবিকভাবে শুরু থেকেই আপত্তি জানিয়ে আসছিল ফিলিস্তিন। এমন বিতর্কিত মাঠে ইসরাইলের সঙ্গে আর্জেন্টিনাকে না খেলার জন্য অসংখ্যবার অনুরোধ করেছে স্বাধীনতাকামী দেশটি। তবে গতকাল পর্যন্ত সেখানে খেলার ব্যাপারে অটল ছিল এএফএ।

অবশেষে বোধোদয় হয়েছে সংস্থাটির। সহিংসতা বৃদ্ধির আশংকা, বিশ্বব্যাপী তীব্র সমালোচনা ও জোরালো আপত্তির মুখে ম্যাচটি বাতিল ঘোষণা করেছে তারা। মুখপাত্র হয়ে বিষয়টি নিশ্চিত করেছেন খোদ এবারের বিশ্বকাপে আর্জেন্টিনার স্বপ্নসারথী গঞ্জালো হিগুয়েইন।

পর পরই আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকে ধন্যবাদ জানিয়েছে পিএফএ। এর আন্তর্জাতিকবিষয়ক পরিচালক সুসান শালাবি জানান, আমরা যে খবর পেয়েছি, তা নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। তারা প্রমাণ করেছে খেলা হানাহানি, কাটাকাটি ও রাজনীতির ঊর্ধ্বে। তাদের অকৃত্রিম ধন্যবাদ। বাকি সময়ে ওদের চলার পথ সুগম হোক। শুভকামনা সবসময়।

আগামী ১৪ জুন রাশিয়ায় গড়াবে ফুটবল বিশ্বকাপের ২১তম আসর। আর ১৬ জুন আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে স্বপ্নাভিযানে নামবে আর্জেন্টিনা।

(জাস্ট নিউজ/এমআই/১১২৩ঘ.)