ছেলেদের আগে মেয়েরাই দেশকে দিল চ্যাম্পিয়ন হওয়ার গৌরব

ছেলেদের আগে মেয়েরাই দেশকে দিল চ্যাম্পিয়ন হওয়ার গৌরব

ঢাকা, ১০ জুন (জাস্ট নিউজ) : এই কদিন আগেই দক্ষিণ আফ্রিকা থেকে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলে সবকটি ম্যাচ হেরে এসেছিল বাংলাদেশের নারী ক্রিকেট দল। তবে শেষের ম্যাচগুলোয় লড়াকু মনোভাবটা খুব ভালোভাবেই বোঝা গিয়েছিল রুমানা-সালমাদের। সেই লড়াকু মনোভাবের পরিণতি হলো এশিয়া কাপে। শক্তিশালী ভারতকে ৩ উইকেটে উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করল টিম টাইগ্রেস।

বাংলাদেশের পুরুষ ক্রিকেট দলে যেমন বিশ্বমানের তারকা আছে, প্রচুর টাকা আর স্পনসরের ছড়াছড়ি আছে; মেয়েদের সেসব কিছুই নেই! তারপরেও দেশকে কোনো টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব এনে দিল টাইগ্রেসরা। তিন বা ততোধিক দলের অংশগ্রহণে আয়োজিত টুর্নামেন্টে ছেলেরা বারবার ফাইনালে উঠেও শিরোপা হাতছাড়া করেছে। কিন্তু মেয়েরা সেই ভুল আর করল না। প্রথম সুযোগি বাজিমাত!

হ্যাঁ, এবারই প্রথম এশিয়া কাপের ফাইনাল খেলল সালমা খাতুনের দল। রুদ্ধশ্বাস ম্যাচে জিতল শেষ বলের ম্যাজিকে। আর ছেলেরা এর আগে ২০০৯ সালে দেশের মাটিতে ত্রিদেশীয় সিরিজ, ২০১২ এশিয়া কাপের ফাইনালে পাকিস্তানের কাছে হার, ২০১৬ টি-টোয়েন্টি এশিয়া কাপের ফাইনালে হার, গত জানুয়ারিতে দেশের মাটিতে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে আরেকটি হার এবং সর্বশেষ নিদাহাস ট্রফির ফাইনালে এই ভারতের কাছেই পরাজিত হয় বাংলাদেশ।

মেয়েরা এবার ছেলেদের হয়ে কি প্রতিশোধ নিয়ে নিল? ম্যান অব দ্য ম্যাচ রুমানা আহমেদ কিন্তু এমন কিছু বলেননি, বলেছেন মেয়েদের ক্রিকেটের জন্য আরো সুযোগ সুবিধা বৃদ্ধি করতে। তাহলে দেশকে আরো বড় বড় সম্মান এনে দিতে পারবে বাংলার বাঘিনীরা।

এদিকে নারীদের এশিয়া কাফের ফাইনাল ম্যাচে উত্তেজনা ছড়িয়েছে বাংলাদেশ পুরুষ ক্রিকেট দলের মাঝেও। মিরপুর শের-ই-বাংলার ড্রেসিংরুমে এদিন সবাই মিলে টিভিতে দেখছিল সালমা-রুমানাদের জয়যাত্রা।

নিজের ফেসবুক আর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একটা ভিডিও পোস্ট করেছেন তামিম ইকবাল। সেখানে দেখা যাচ্ছে, মাত্র অনুশীলন শেষ করে মেয়েদের ফাইনাল ম্যাচের অন্তিমলগ্ন দেখতে বসেছেন মাশরাফি, তামিম, মুশফিকরা। প্র্যাকটিস সেরে এসে পা থেকে এখনো প্যাড খোলেননি লিটন, বসে আছেন মাশরাফি, মুস্তাফিজ আর সৌম্য।

চিন্তিত ভঙ্গিতে দাঁড়িয়ে শেষ বলটা দেখছেন তামিম, মিরাজ, সাইফুদ্দিন। মাশরাফি খানিকটা দ্বিধাগ্রস্ত, শেষ বলে দুই রান নিতে গিয়ে আউট হয়ে যাবেন মেয়েদের কেউ, এমনটাই আশঙ্কা করতে শোনা গেল তাকে। ওদিকে তামিম আশাবাদী, ‘দুই রান হয়ে যাবে।’ শেষ বলটা উৎকণ্ঠা নিয়ে দেখা তামিমকে হতাশ করেননি বাঘিনিরা। ম্যাচ শেষেই উল্লাসে ফেটে পড়ে গোটা ড্রেসিংরুম।

বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান এর অভিনন্দন
রবিবার কুয়ালালামপুরের কিনরারা একাডেমি ওভাল স্টেডিয়ামে বাংলাদেশের নারী ক্রিকেট দল এশিয়া কাপে ছয়বারের শিরোপা জয়ী ভারতকে তিন উইকেটে হারানোর গৌরবময় সাফল্যে বাংলাদেশ ক্রিকেট দলকে প্রাণঢালা অভিনন্দন জানিয়েছেন বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনাব তারেক রহমান।

অভিনন্দন বার্তায় বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, “কুয়ালালামপুরের কিনরারা একাডেমি ওভাল স্টেডিয়ামে বাংলাদেশের নারী ক্রিকেট দল এশিয়া কাপে ছয়বারের শিরোপা জয়ী ভারতকে তিন উইকেটে হারানোর গৌরবময় সাফল্যে আমি আনন্দিত। সারাবিশ্বে বাংলাদেশের জন্য এই বিজয় বিশাল গৌরবের। আমি বাংলাদেশ নারী ক্রিকেট দলের সকল খেলোয়াড়, কোচ, কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবাইকে প্রাণঢালা অভিনন্দন জানাচ্ছি। আমি বাংলাদেশ নারী ক্রিকেট দলের উত্তরোত্তর সাফল্য কামনা করছি।”

অপর এক অভিনন্দন বার্তায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এশিয়া কাপে ছয়বারের শিরোপা জয়ী ভারতকে বাংলাদেশের নারী ক্রিকেট দল তিন উইকেটে হারানোর কৃতিত্বে আমি বাংলাদেশ নারী ক্রিকেট দলকে অভিনন্দন জানাই। বাংলাদেশ ক্রিকেট দলের সকল খেলোয়াড়, কোচ ও কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সকলকে আমি আমার অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি।”

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/১৮৩০ঘ.)