কলম্বিয়াকে হারিয়ে প্রতিশোধ নিল জাপান

কলম্বিয়াকে হারিয়ে প্রতিশোধ নিল জাপান

ঢাকা, ১৯ জুন (জাস্ট নিউজ) :  শক্তিশালী কলম্বিয়াকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের আরেকটি অঘটনের জন্ম দিল জাপান। একই সঙ্গে প্রতিশোধও নিল এশিয়ার দেশটি। ব্রাজিল বিশ্বকাপে কলম্বিয়ার কাছে ৪-১ গোলে হেরেছিল জাপানিরা। সেই হামেস রদ্রিগেজের র‌্যাঙ্কিয়ের ১৬তম দেশকে ২-১ গোলের হারিয়েছে ৬১তম দেশ জাপান।

চর বছরের ব্যবধানে অনেক পাল্টে গেছে জাপান ফুটবল দল। বিশ্বকাপের গত আসরে গ্রুপ পর্বের একটি ম্যাচেও জয়ের দেখা পায়নি তারা। যে কারণে প্রথম রাউন্ড থেকেই বিদায় নিতে হয়েছিল জাপানকে।

সেই জাপানই চলমান রাশিয়া বিশ্বকাপের অন্যতম শক্তিশালী দল কলম্বিয়াকে নিজেদের শুরুর ম্যাচে হারিয়ে দিয়েছে। খেলোয়াড়দের পারফরম্যান্সে বেজায় খুশি জাপানের সমর্থকরা। মঙ্গলবার কলম্বিয়ার বিপক্ষে গ্রুপের প্রথম ম্যাচেই ২-১ গোলের ব্যবধানে জয় দিয়ে যাত্রা শুরু করেছে জাপান।

বল দখলের লড়াইয়ে জাপান এগিয়ে ছিল ৬১ শতাংশ। সেই তুলনায় কলম্বিয়ার দখলে বল ছিল ৩৯ শতাংশ। গোলবার লক্ষ্য করে জাপান যেখান শট নেয় ১৪টি। সেখানে মাত্র ৮টি শট নেয় কলম্বিয়া।

খেলার তিন মিনিটের মাথায় ডি বক্সের ভেতর শিনজি কাগাওয়ার শট ইচ্ছাকৃতভাবে হাত দিয়ে আটকে দেন কার্লোস সানচেজ। রেফারি সঙ্গে সঙ্গে সানচেজকে লাল কার্ড এবং পেনাল্টির সিদ্ধান্ত দেন।

তিন মিনিটের মাথায় ফাউল করে মাঠ ছাড়েন কলম্বিয়ার মিডফিল্ডার কার্লোস সানচেজ। নিজেদের ভুলের কারণেই ৬ মিনিটের মাথায় গোল খেয়ে পিছিয়ে যেতে হয় ফেভারিট কলম্বিয়াকে।

স্পট কিক থেকে গোল করে জাপানকে ১-০ গোলে এগিয়ে নেন শিরজি কাগাওয়া।

সানচেজের বিদায়ে ১০ জনের টিম হয়ে যায় কলম্বিয়া। একজন খেলোয়াড় কম নিয়েই জাপানের সঙ্গে লড়াই করে কলম্বিয়া। খেলার ৩৯ মিনিটে ফ্রি কিক থেকে গোল করে কলম্বিয়াকে ১-১ সমতায় ফেরান ফিরমান্ড কুয়েটেরো। প্রথমার্ধের বাকি সময়ে আর কোনো গোল হয়নি।

বিরতি থেকে ফেরার পর কলম্বিয়াকে একঘরে করে রাখে জাপান। একের পর এক আক্রমণ চালিয়ে যায় জাপান। অবশেষে খেলার ৭৩ মিনিটে গোল করে জাপানের ব্যবধান দ্বিগুণ করেন ওসাকো। এরপর আর কোনো গোল না হওয়ায় ২-১ গোলে জিতে মাঠ ছাড়ে এশিয়ার দলটি।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২০২৮ঘ.)