নাইজেরিয়ার জয়, আর্জেন্টিনা শিবিরে আশা

নাইজেরিয়ার জয়, আর্জেন্টিনা শিবিরে আশা

ঢাকা, ২২ জুন (জাস্ট নিউজ) : ভোলগোগ্রাদে শুক্রবার রাত ৯টার ম্যাচে নাইজেরিয়ার জয় আর আইসল্যান্ডের হার এই প্রত্যাশায় ছিল আর্জেন্টিনা। এমনকি আইসল্যান্ডের সমতাও আর্জেন্টিনার জন্য ছিল চিন্তার। আর নাইজেরিয়ার ছিল বিশ্বকাপে টিকে থাকার মিশন। দুটোই পূর্ণ করেছে নাইজেরিয়ার। নিজেদের স্বপ্ন যেমন টিকিয়ে রেখেছে। আশার যোগান দিয়েছে আর্জেন্টিনা শিবিরে। আর্জেন্টিনাকে রুখে দেওয়া আইসল্যান্ডের বিপক্ষে চোখ ধাঁধাঁনো দুই গোল করেছে দ্য ঈগলরা। ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে মুসা-মোজেসরা। তবে হারলেও আইসল্যান্ডেরও দ্বিতীয় রাউন্ডে যাওয়ার থাকছে। 'ডি' গ্রুপে দ্বিতীয় রাউন্ডে কেবল ক্রোয়েশিয়া নিশ্চিত করেছে তাদের নাম। আর্জেন্টিনা, নাইজেরিয়া, আইসল্যান্ড থাকছে শেষ ম্যাচের অপেক্ষায়।

নাইজেরিয়ার গুরুত্বপূর্ণ এই ম্যাচে আইসল্যান্ড-নাইজেরিয়া ম্যাচের প্রথমার্ধ গোল শূন্য সমতায় শেষ হয়। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল করে এগিয়ে গেল নাইজেরিয়া। এরপর ৭৫ মিনিটে মুসা নিজের দ্বিতীয় এবং নাইজেরিয়ার হয়ে দ্বিতীয় গোলটি করেন।

তবে নাইজেরিয়া বিশ্বকাপে টিকে থাকা ছিটকে যাওয়ার ম্যাচে আইসল্যান্ডকে তেমন একটা ভয় দেখাতে পারেনি। ম্যাচে ৬৫ ভাগ বল পায়ে রেখেছে দ্য ঈগলসরা। কিন্তু গোলে কোন শট নিতে পারেনি। অন্যদিকে মাত্র ৩৫ ভাগ বল পায়ে নিয়ে চারটি আক্রমণ করেছে আইসল্যান্ড। র‌্যাংকিং অবশ্য আইসল্যান্ডের পক্ষে। আর সেটা ম্যাচের কৌশলে স্পষ্ট।

ম্যাচের ৩ মিনিটের মাথায় ফ্রি কিক পায় আইসল্যান্ড। তা থেকে ভালো একটি শটও নেন তারা। শুরুতেই দারুণ সেভ করে দলকে বাঁচায় নাইজেরিয়া গোলরক্ষক ইউজিসি। ছয় মিনিটের মাথায় আবার আক্রমণ করে আইসল্যান্ড। নাইজেরিয়া কাউন্টার অ্যাটাক এবং লম্বা পাসে কিছু আক্রমণ করার চেষ্টা করে। কিন্তু সফল হয়নি তারা। ৩৬ মিনিটে ক্রস থেকে সুযোগ তৈরি করে আইসল্যান্ড। ম্যাচের ৪৫ মিনিটে সেরা সুযোগটা পায় আইসল্যান্ড। কিন্তু গোল হয়নি তা থেকেও। শেষে গোল শূন্য সমতা নিয়ে প্রথমার্ধে মাঠ ছাড়তে হয় দু'দলকে।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২৩০৫ঘ.)