নক আউট পর্বের আশা বাঁচিয়ে মাঠ ছাড়ল জাপান-সেনেগাল

নক আউট পর্বের আশা বাঁচিয়ে মাঠ ছাড়ল জাপান-সেনেগাল

ঢাকা, ২৪ জুন (জাস্ট নিউজ) : রাশিয়া বিশ্বকাপে গ্রুপ 'এইচে' আন্ডার ডগ ছিল জাপান এবং সেনেগাল। অথচ দুই আন্ডার ডগই গ্রুপের বড় দুই দলকে শিকার করে নিজেদের প্রথম ম্যাচে। সেনেগাল নিজেদের প্রথম ম্যাচে কলম্বিয়াকে হারিয়ে জিতলেই দ্বিতীয় রাউন্ড এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে যায়। আর এশিয়ার প্রতিনিধি জাপান হারায় গ্রুপের সেরা দল পোল্যান্ডকে।

রবিবারের ম্যাচে কালিনিনগ্রাদে তাই সেনেগালকে হারাতে পারলে তারাও চলে যেত দ্বিতীয় রাউন্ডে। কিন্তু ২-২ গোলের সমতায় দু'দলেরই দ্বিতীয় রাউন্ডের অপেক্ষা বাড়ল।

প্রথমার্ধে এই দুই দলের কোনো দলই এগিয়ে যেতে পারেনি। জাপান-সেনেগাল ম্যাচটি প্রথমার্ধে ১-১ গোলের সমতায় শেষ হয়। এরপর দ্বিতীয়ার্ধের ৭১ মিনিটে গোল করে এগিয়ে যায় সেনেগাল। এগিয়ে যায় তাদের দ্বিতীয় রাউন্ডের আশাও। কিন্তু জাপান তাদের সে স্বপ্নে আবার জল ঢালে। সেনেগাল গোল করার ৭ মিনিট পর আবার সমতায় ফেরে নীল সামুরাইরা। ওই সমতায় শেষ হয় ম্যাচটি।

ম্যাচের ১১ মিনিটের মাথায় সেনেগাল প্রথম জাপানের জালে গোল দেয়। জাপান গোলরক্ষকের ভুলে গোল পেয়ে যান লিভারপুল ফরোয়ার্ড সাদিও মানে। নিচু হয়ে গোলের দিকে আসা বলটি জাপান গোলরক্ষক সহজেই নিয়ন্ত্রণে নিতে পারতেন। কিন্তু বিপদ মুক্ত করতে গিয়ে মানের পায়ে মেরে বসেন বলটি। ১-০ গোলে পিছিয়ে যায় জাপান। এরপর ম্যাচের ৩৪ মিনিটের মাথায় গোল করে সমতা ফেরায় জাপান ফুটবলার উনুই।

তবে প্রথমার্ধে বল দখলের হিসেবে সেনেগালের থেকে এগিয়ে ছিল জাপান। হোন্ডা-ওসাকারা নতুন তিকিতাকার ঝলক শুরু করেছেন। আর সেই ঝলকে তাদের পায়ে বল ছিল ৬৩ ভাগ। তবে আক্রমণে এগিয়ে ছিল সেনেগাল। তারা জাপানের গোলমুখে ৫ বার শট নিয়েছে।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২৩০৪ঘ.)