গ্রুপ সেরা ফ্রান্স, শেষ ষোলোয় ডেনমার্কও

গ্রুপ সেরা ফ্রান্স, শেষ ষোলোয় ডেনমার্কও

ঢাকা, ২৬ জুন (জাস্ট নিউজ) : প্রতিশোধ নেওয়ার ভালো একটা সুযোগ ছিল ফ্রান্সের সামনে। উপলক্ষ্যটা তেমন বড় না। তবে ২০০২ বিশ্বকাপে এই ডেনমার্কের কাছে হেরে গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছিল ফ্রান্সের। তার একটা জবাব দিতে পারতো ফ্রান্স। এমনিতে আগের সাতবারের দেখায় ডেনমার্ক জিতেছে মাত্র একবার। তাও ২০০২ বিশ্বকাপের আসরে। আর এবার ফ্রান্সকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ ছিল ডেনমার্কের সামনে। তবে তারা তা পারলো না। ফ্রান্সও পারলো না বিশ্বকাপের হিসেবটা মিটিয়ে দিতে। রাশিয়া বিশ্বকাপ ১৩তম দিন এসে প্রথম গোল শূন্য সমতা দেখল ফ্রান্স-ডেনমার্ক ম্যাচে।

আর এই সমতায় গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে শেষ ষোলোয় গেল ফ্রান্স। ডেনমার্ক নক আউট পর্বে উঠল গ্রুপ রানার্স আপ হয়ে। ডেনমার্কের বিপক্ষে ফ্রান্স কোচ দলের সেরা কিছু খেলোয়াড়কে প্রথমার্ধে মাঠে নামাননি। প্রথমার্ধে মাঠে নামেন নি এমবাপ্পে-পগবা। এছাড়া গোলরক্ষক হুগো লরিস ছিলেন মাঠের বাইরে। তবে গ্রিজম্যান-ডিম্বেলেরা প্রথমার্ধে ডেনমার্কের জালে কোন গোল দিতে পারেনি। অবশ্য গোল খাইওনি ফ্রান্স। গোল শূন্য সমতা নিয়ে প্রথমার্ধ শেষ করেছে দল দুটি।

মঙ্গলবার মস্কোতে গ্রুপ 'সি'র ম্যাচটি ফ্রান্স-ডেনমার্কের জন্য গ্রুপ সেরা হওয়ার। তাতে অবশ্য নিয়ন্ত্রন নিয়ে খেলেছে ফ্রান্স। প্রথমার্ধে ডেনমার্ক আক্রমণ করতে পেরেছে মাত্র একটি। সেখানে ফ্রান্স ডেনমার্কের বক্সে কাঁপন ধরিয়েছে পাঁচবার। তবে তার তিনটি শটই বাইরে মারেন ফ্রান্স ফুটবলাররা। ম্যাচের ৩৩ মিনিটে ডেম্বেলে গোল করার মতো ভালো একটি সুযোগ পান। কিন্তু সে সুযোগ থেকে দলকে লিড এনে দিতে পারেন নি তিনি। আর শুরুর দিকে জিরুদের একটি শট ঠেকান ডেনমার্ক গোলরক্ষক।

(জাস্ট নিউজ/একে/২২০০ঘ.)