বিশ্বকাপ ফুটবল

দ্বিতীয় রাউন্ডে এশিয়ার একমাত্র দেশ জাপান

দ্বিতীয় রাউন্ডে এশিয়ার একমাত্র দেশ জাপান

ঢাকা, ২৮ জুন (জাস্ট নিউজ) : গ্রুপ পর্বের শেষ ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে হেরেও দ্বিতীয় রাউন্ডে টিকে রইল জাপান। এশিয়ার প্রতিনিধিরা সব আগেই বিদায় নিয়েছে। সেনেগালের মতো তিন খেলায় ৪ পয়েন্ট নিয়েও সমীকরণে এগিয়ে থাকে এশিয়ার দল জাপান।

বৃহস্পতিবার নিজেদের শেষ খেলায় শক্তিশালী পোল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে পরাজিত হয় জাপান। তবে এই পরাজয়ে জাপানের নকআউট পর্বে উঠতে তেমন সমস্যায় পড়তে হয়নি। তার কারণ গ্রুপের অপর ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে সেনেগাল ১-০ গোলে হেরে যাওয়া সমীকরণে পিছিয়ে যায় সেনেগাল। আর এই সুযোগে দ্বিতীয় রাউন্ডে উঠে যায় জাপান।

প্রথমার্ধে অসাধারণ খেলেও গোলের দেখে পায়নি কোনো দল। দ্বিতীয়ার্ধে তথা ৫৯ মিনিটে জ্যান বেডনারেকের গোলো এগিয়ে যায় পোল্যান্ড। এর আগে জাপান-পোল্যান্ড দুইবার মুখোমুখি হয়। তবে সেই দুইবারের দেখায় একক আধিপত্য দেখায় জাপান। তবে বিশ্বকাপের মতো আসরে এই প্রথম মুখোমুখি হয় জাপান-পোল্যান্ড।

বিশ্বকাপ শুরুর আগে ফুটবল বোদ্ধাদের অনেকেই বলেছিলেন গ্রুপ এইচে থাকা জাপান আন্ডারডগ। অনেকে আবার এমনটিও বলেছিলেন জাপানের জন্য রাশিয়া যাওয়াটা আনুষ্ঠানিকতা মাত্র। খালি হাতেই তারা দেশে ফিরে আসবে। তারা মূলত পোল্যান্ড এবং কলম্বিয়ায়াকেই এগিয়ে রেখেছিলেন।

রাশিয়া বিশ্বকাপে নিজেদের প্রথম খেলায় কলম্বিয়ার বিপক্ষে ২-১ গোলের জয়ে শুরু করা জাপান নিজেদের দ্বিতীয় ম্যাচে সেনেগালের বিপক্ষে ২-২ গোলে ড্র করে। আগের দুই খেলায় ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে ছিল।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২২২৫ঘ.)