হারলেও যে সুনাম কুড়িয়ে বিশ্ব দরবারে জাপান !

হারলেও যে সুনাম কুড়িয়ে বিশ্ব দরবারে জাপান !

ঢাকা, ৩ জুলাই (জাস্ট নিউজ) : বিশ্বকাপের নকআউট পর্বে বেলজিয়ামের কাছে হেরে ইতোমধ্যে বিদায় নিয়েছে জাপান। তবে বুকভরা চাপাকান্না নিয়ে বিদায় নিলেও রাশিয়া বিশ্বকাপে মাথা উঁচু করে দিয়েছে জাপান সমর্থকরা। সত্যিই সারাজীবন মনে রাখার মতো কাজও করেছেন তারা, যা ভুলার মত নয়।

পরাজয়ের পর মুহূর্তে মধ্যে স্টেডিয়াম পরিষ্কার করতে নেমে পড়লেন জাপানি সমর্থকরা। জানান দিয়ে গেলেন, রাশিয়া থেকে জাপান বড় কিছু নিয়ে ফিরতে পারছে না ঠিক। তবে রাশিয়াকে আমরা কিছু দিয়ে গেলাম।

স্টেডিয়াম পরিষ্কার করার সময়েও দেশটির সমর্থকদের মুখ জাপানের পতাকার রংয়ে সাজানো। গায়ে হোন্ডাদের জার্সি পরা। হাতে একটা বড় প্যাকেট নিয়ে স্টেডিয়াম পরিষ্কার করতে লেগে গেলেন অনেকে। কারো কারো গায়ে তখনো জাপানের পতাকা জড়ানো।

রাশিয়া বিশ্বকাপে জাপানের দ্বিতীয় রাউন্ডে ওঠা যেমন দেশের মানুষের মনে থাকবে। বেলজিয়ামের কাছে শেষ সময়ের হারটাও মনে থাকবে। সঙ্গে জাপানি সমর্থকদের এই স্টিডিয়াম পরিষ্কার করার ঘটনাও হয়তো ফিরে ফিরে আসবে।

হেরেও ভক্তদের মন জয় করে নিয়েছে জাপান। ২-০ গোলে এগিয়ে থেকেও জাপান ভক্তের জন্য পরাজয়টা মেনে নেওয়া কঠিন। চোখের কোনায় জমে থাকা পানি যাতে দেখা না যায় তাই মাথা নিচু করে মাঠ ছাড়ার কথা জাপান সমর্থকদের। অথচ মাথা উঁচু করে দিয়েছে জাপান সমর্থকরা

অতিরিক্ত সময়ে হারলে তাদের কষ্ট কম হতো। কিন্তু এগিয়ে থেকেও ২-২ গোলের সমতা তাদের প্রথমে কষ্ট দিয়েছে। আর ম্যাচের ৯৪ মিনিটে গোল খেয়ে রাশিয়া বিশ্বকাপ থেকে বিদায় নেওয়াটা মনে রক্ত ক্ষরণ করেছে জাপানের।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২৩৫১ঘ.)