ঘুরে দাঁড়ানোর মিশনে দ্বিতীয় দিন শুরু বাংলাদেশের

ঘুরে দাঁড়ানোর মিশনে দ্বিতীয় দিন শুরু বাংলাদেশের

ঢাকা, ৫ জুলাই (জাস্ট নিউজ) : অ্যান্টিগা টেস্টের প্রথম দিনটা নিশ্চিতভাবেই ভুলে যেতে চাইবে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ইনিংসে যে মাত্র ৪৩ রানে গুটিয়ে গেছে সফরকারীরা! বল হাতেও সুবিধা করতে পারেনি। প্রথম দিনে ২ উইকেটে ২০১ করে ১৫৮ রানের লিড নিয়েছে ক্যারিবিয়ানরা।

হতাশা ভুলে ঘুরে দাঁড়ানোর শপথ নিয়ে দ্বিতীয় দিন মাঠে নেমেছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজকে যত দ্রুত সম্ভব অলআউট করে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে ভালো করার প্রত্যাশা টাইগারদের। প্রথম দিনে ওয়েস্ট ইন্ডিজের মাত্র দুই ব্যাটসম্যানকে আউট করতে পেরেছে বাংলাদেশ। উইকেট দুটি পেয়েছেন অভিষিক্ত পেসার আবু জায়েদ রাহী ও স্পিনার মাহমুদউল্লাহ।

ক্যারিবিয়ানদের হয়ে দ্বিতীয় দিন শুরু করেছেন ক্রেইগ ব্র্যাথওয়েট ও দেবেন্দ্র বিশু। ৮৮ রান নিয়ে সেঞ্চুরির পথে আছেন ব্র্যাথওয়েট, আর নাইটওয়াচম্যান বিশু শুরু করেছেন ১ রান নিয়ে।

যে পিচে বাংলাদেশের ব্যাটসম্যানরা অসহায় আত্মসমর্পণ করেছে, সেই পিচে কীভাবে ব্যাটিং করতে হয়, প্রথম দিনে সেটাই দেখিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। চমৎকার ব্যাটিংয়ে সফরকারীদের পেসার ও স্পিনারদের সামলেছেন ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা। দুই ওপেনার ব্র্যাথওয়েট ও ডেভন স্মিথ- দুজনই পূরণ করেন হাফসেঞ্চুরি।

তাদের আউটই করতে পারছিলেন না বাংলাদেশি বোলাররা। অবশেষ সফল হন অভিষিক্ত আবু জায়েদ রাহীর। তার বলেই ৫৮ রান করে প্যাভিলিয়নে ফেরেন স্মিথ। ১২৩ বলের ইনিংসটি এই ওপেনার সাজান ৭ বাউন্ডারিতে। ব্র্যাথওয়েটকে অবশ্য আউটই করা যায়নি। চমৎকার ব্যাটিংয়ে হাফসেঞ্চুরি তুলে নিয়ে সেঞ্চুরির পথে আছেন তিনি।

তবে দিনের শেষ ভাগ প্যাভিলিয়নে ফেরেন কিয়েরন পাওয়েল। বাংলাদেশকে দ্বিতীয় সাফল্য এনে দেন মাহমুদউল্লাহ। এই স্পিনারের বলে লিটন দাসের হাতে ধরা পড়ার আগে পাওয়েল খেলেন ৪৮ রানের ইনিংস। তার আউটের পর নাইটওয়াচম্যান হিসেবে নামা দেবেন্দ্র বিশু দ্বিতীয় দিনের খেলা শুরু করেছেন ১ রান নিয়ে।

বাংলাদেশ দল: তামিম ইকবাল, লিটস দাস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদুল্লাহ (সহ অধিনায়ক), নুরুল হাসান (উইকেট রক্ষক), মেহেদি মিরাজ, রুবেল হোসেন, আবু জায়েদ, কামরুল ইসলাম।

ওয়েস্ট ইন্ডিজ দল: ক্রেগ ব্রাফেট, ডেভন স্মিথ, কাউরান পাওয়েল, শাই হোপ, রোস্টন চেইজ, শেন ডাউরিচ (উইকেট রক্ষক), জেসন হোল্ডার (অধিনায়ক), দেবেন্দ্র বিশু, কেমার রোচ, মিগুয়েল কামিন্স, শ্যানন গ্যাব্রিয়েল।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২০৪৩ঘ.)