উটের ভবিষ্যতবাণী বেলজিয়ামের পক্ষে

উটের ভবিষ্যতবাণী বেলজিয়ামের পক্ষে

ঢাকা, ৬ জুলাই (জাস্ট নিউজ) : ২০১০ বিশ্বকাপে একের পর এক সঠিক ভবিষ্যতবাণী করে হৈচৈ ফেলে দিয়েছিলো অক্টোপাস পল। সেমিফাইনাল, ফাইনালসহ ওই বিশ্বকাপের সাতটি ম্যাচের সঠিক ভবিষ্যদ্বাণী করে সাড়া ফেলে দিয়েছিল জার্মান অক্টোপাসটি। এই বিশ্বকাপে আবার ভবিষ্যতবাণী করে আলোচনায় এসেছে একটি উট।

শাহিন নামের উটটি গ্রু পর্বে তেমন সুবিধা করতে না পারলেও দ্বিতীয় রাউন্ডের আট ম্যাচের মধ্যে ছয়টিতেই সঠিক ভবিষ্যদ্বাণী দিয়ে আলোচনায় উঠে এসেছে। কোয়ার্টার ফাইনালের লড়াইয়েও ভবিষ্যদ্বাণী দিচ্ছে ‘শাহিনক’। শুক্রবার কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে ব্রাজিল-বেলজিয়াম ম্যাচে শাহিন নামের উটটির বাজি বেলজিয়ামকে নিয়েই!

মধ্যপ্রাচ্যের দুবাইয়ের এক মরুভুমিতে বসবাস উটটির। সবমিলে এখন পর্যন্ত ছয়টি ম্যাচের সঠিক ভবিষ্যতবাণী করেছে সে।
‘শাহিন’ নামের উটের সামনে দুটি কাঠিতে করে দুই দেশের পতাকা রাখা হয়। তারপর উটটি একটি পতাকাকে বেছে নেয়। এর মাধ্যমেই নির্ধারিত হয়ে থাকে ম্যাচটি আসলে কোন দেশ জিতবে। ব্রাজিল-বেলজিয়াম ম্যাচ নিয়েও দুই কাঠিতে দুই দেশের পতাকা রাখা হয়। কোয়ার্টার ফাইনালের বিজয়ী হিসেবে বেলজিয়ামকেই বেছে নিয়েছে উটটি।

আবার অধিনায়ক বদল ব্রাজিলের
এটাই অভ্যাস কোচ তিতের। একেক দিন তিনি একেকজনকে দলের নেতৃত্ব দেন। এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচে ব্রাজিলের ক্যাপ্টেন ছিলেন মার্সেলো। ম্যাচের ফলাফল ১-১-এ ড্র। সুইজারল্যান্ডের বিপক্ষে এই ম্যাচের পর কোস্টারিকার বিপক্ষে নেতৃত্বে রদবদল। এবার অধিনায়ক করা হয় গত বিশ্বকাপের দলপতি থিয়েগো সিলভাকে। খেলায় ব্রাজিলের জয় ২-০তে। গ্রুপের তৃতীয় ম্যাচে আগের দুই ক্যাপ্টেনের কারো হাতেই নেই অধিনায়কত্বের আর্ম ব্যান্ড। অবশ্য মার্সেলো সে ম্যাচেই মাঠ ছাড়েন ইনজুরিতে পড়ে। সে খেলায় দল মাঠে নেমেছে মিরান্ডার পেছন পেছন।

মেক্সিকোর বিপক্ষে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে নেতৃত্বে নিয়ে আসা হয় থিয়েগো সিলাভাকে। দলের জয় যথারীতি ২-০তে । তবে আজ আবার নেতৃত্ব হারালেন থিয়েগো সিলভা। বেলজিয়ামের বিপক্ষে কোর্য়াটার ফাইনালের এই ম্যাচে অধিনায়ক করা হয়েছে ডিফেন্ডার মিরান্ডাকে।

বারবার নেতৃত্বে বদলটা কোচ তিতের জন্য নতুন কিছু নয়। ব্রাজিলের ক্লাব দলের দায়িত্বে থাকার সময় এক মওসুমে ১৭ জনকে অধিনায়কত্বের আর্ম ব্যান্ড পরিয়েছিলেন তিনি। অবশ্য ব্রাজিল কখনই একাধিক ক্যাপ্টেনের অধীনে বিশ্বকাপ জিতেনি। তাদের বিশ্বকাপ জয়ের আসরে একজনই ছিলেন নেতৃত্বে।

(জাস্ট নিউজ/এমআই/১৬৪০ঘ.)