স্কটল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে মেয়েরা

স্কটল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে মেয়েরা

ঢাকা, ১২ জুলাই (জাস্ট নিউজ) : এশিয়া কাপ জয়ের পর থেকে বাংলাদেশ নারী ক্রিকেটারদের বেড়েছে আত্মবিশ্বাস। সেটাকে আঁকড়ে ধরে একের পর এক জয় ছিনিয়ে আনছেন মেয়েরা। শুধু তাই প্রায় প্রতিটি ম্যাচেই সালমা খাতুনের দল গড়ছে রেকর্ডও। সেই রেশ থাকতে থাকতে বৃহস্পতিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বে স্কটল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠেছে লাল-সবুজ প্রতিদিন দল। আর তাতেই আগামী ৯ থেকে ২৪ নভেম্বর ওয়েস্ট ইন্ডিজের মাটিতে অনুষ্ঠিত সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপে টিকিট নিশ্চিত করেছে টাইগ্রেসরা।

বৃহস্পতিবার নেদারল্যান্ডসের ভিআরএ গ্রাউন্ডে টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় সেমিফাইনালে বাংলাদেশের বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি স্কটিশ মেয়েরা। ১২৬ রানে লক্ষ্যে ব্যাটিংয়ে নামা আইরিশ মেয়েরা ২০ ওভার ব্যাটিং করে ৭ উইকেটে ৭৬ রান থামে। তাতে ৪৯ রানে জিতে তৃতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিলো সালমা খাতুনের দল। প্রথম সেমিফাইনালে পাপুয়া নিউগিনিকে ২৭ রানে হারিয়ে বিশ্বকাপের টিকিট কেটেছে আয়ারল্যান্ড। শনিবার বাছাইপর্বের ফাইনালে মুখোমুখি হবে টাইগ্রেস ও আইরিশ মেয়েরা।

বৃহস্পতিবার টস হেরে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ দলকে দারুণ সূচণা এনে দেন শামিমা সুলতানা ও আয়শা রহমান। ৬.৫ ওভারে তারা দলীয় স্কোর বোর্ডে জমা করেন ৫১ রান। ইনিংসের সপ্তম ওভারে রান আউট হন শামিমা। তার আগে ১৬ বলে ২২ রানের ইনিংস খেলেন তিনি। এর কিছুক্ষণ পরই ফিরে যান আয়শা। এ ওপেনার করেন ২০ রান। তিনে নামা ফারজানা হক পারেননি নামের প্রতি সুবিচার করতে। তাতে ছন্দপতন ঘটে বাংলাদেশের। পরে রুমানা আহমেদ ১ রান করে প্রিয়াজনের দ্বিতীয় শিকার হলে বড় সংগ্রহের আশা কমে আসে। অবশ্য এক প্রান্ত আগলে রেথে নিগার সুলতানা (৩১*) লাল-সবুজদের লড়াকু সংগ্রহ এনে দেন। নিগারের সঙ্গে সানজিদা ইসলাম ১৯ ও ফাহিম খাতুনের ১৫ রানের অবদান বেশ ভালো ভূমিকা রাখে।

প্রতিপক্ষকে মাঝারি মানের লক্ষ্য দিয়ে শুরু থেকেই দারুণ বোলিং করেন জাহানারা আলম ও নাহিদা আক্তার। তাদেরকে দারুণ সঙ্গ দেন রুমানা আহমেদ, গত ম্যাচে হ্যাটট্রিক করে ইতিহাস গড়া ফাহিমা খাতুন ও অধিনায়ক সালমা খাতুন। যে কারণে স্কটল্যান্ড নির্ধারিত ওভার শেষে মাত্র ৭৬ রানে থামে। স্কটিশদের হয়ে সারাহ ব্রাইস করেন সর্বোচ্চ ৩১ রান। এ ওপেনারে বড় বোন ক্যাথরিন ব্রাইস করেন ২১ রান। দলের অন্য কোনো ব্যাটার দুই অঙ্ক ছুঁতে পারেননি।

বাংলাদেশের হয়ে নাহিদা ৪ ওভারে ১৬ রানে নেন ২ উইকেট। এছাড়া রুমানা ১০ রানে পকেটে পুরেছেন ২ উইকেট। জাহানারা আলম ৩ ওভারে ৪ রানে ছিলেন উইকেট শুন্য। একটি করে উইকেট নিয়েছেন ফাহিমা ও সালমা।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২৩৪৬ঘ.)