তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মুখোমুখি ইংল্যান্ড-বেলজিয়াম

তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মুখোমুখি ইংল্যান্ড-বেলজিয়াম

ঢাকা, ১৪ জুলাই (জাস্ট নিউজ) : শেষ পর্যায়ে পৌঁছে গেছে রাশিয়া বিশ্বকাপ। এরইমধ্যে ফাইনাল নিশ্চিত করেছে যোগ্য দুই দল। সেমিফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হেরেছে ইংল্যান্ড ও ফ্রান্সের কাছে বেলজিয়াম। সেমিতে পরাজিত দুই দল আজ মাঠে নামছে তৃতীয় স্থান নির্ধারণের জন্য। সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচকে বিশেষ গুরুত্ব দিচ্ছে দুটি দলই। এ ম্যাচ জিতে ভালোভাবে বিশ্বকাপ শেষ করার কথা জানিয়ে দিয়েছেন ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেট ও বেলজিয়ামের ম্যানেজার রবার্তো মার্টিনেজ।

এদিকে দুইটি দলই ‘জি’ গ্রুপ থেকে উঠে এসেছে সেমিফাইনালে। কিন্তু সেখানে ইংল্যান্ড ২-১ গোলে ক্রোয়েশিয়ার বিপক্ষে ও বেলজিয়াম ১-০ গোলে ফ্রান্সের বিপক্ষে হেরে যায়।

এখন পর্যন্ত ২২ বার মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও বেলজিয়াম। এরমধ্যে অধিক সংখ্যক জয় নিয়ে এগিয়ে আছে ইংল্যান্ড। এই ২২ ম্যাচের মধ্যে ইংলিশদের জয় ১৫ বার ও বেলজিয়ামের ৩ বার। ড্র হয়েছে ৪টি ম্যাচ।

রাশিয়া বিশ্বকাপে গ্রুপ পর্বের আগে ১৯৫৪ ও ১৯৯০ সালে দুবার দেখা হয়েছিলো বেলজিয়াম ও ইংল্যান্ডের। এর মধ্যে ১৯৫৪ সালের ম্যাচটি ৪-৪ গোলে ড্র হয়। আর ১৯৯০ সালে বেলজিয়ামকে ১-০ গোলে হারায় ইংল্যান্ড।

(জাস্ট নিউজ/জেআর/১৩৪০ঘ.)