বার্মিংহামে ২০২২ সালের কমনওয়েলথ গেমস

বার্মিংহামে ২০২২ সালের কমনওয়েলথ গেমস

ঢাকা, ২১ ডিসেম্বর (জাস্ট নিউজ) : ব্যাপারটি অনুমিতই ছিল। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণাও। ২০২২ সালের কমনওয়েলথ গেমস বার্মিংহামে অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে ২০২২ কমনওয়েলথ গেমসের আয়োজক হিসেবে বার্মিংহামের নাম ঘোষণা করা হয়। ২০১২ সালের লন্ডন অলিম্পিকের পর এটিই হতে যাচ্ছে ব্রিটেনের ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল ক্রীড়াযজ্ঞ।

২০২২ কমনওয়েলথ গেমসের আয়োজক হওয়ার জন্য ৩০ সেপ্টেম্বরের ডেডলাইনের মধ্যে কমনওয়েলথ গেমস ফেডারেশনের (সিজিএফ) কাছে শুধু বার্মিংহামই আবেদনপত্র জমা দেয়।

প্রথম দিকে সিজিএফ প্রার্থি বাছাইয়ের প্রক্রিয়া নিয়ে সন্দেহ প্রকাশ করে। ফলে ডেডলাইন বাড়িয়ে দেয়া হয়। তবে শেষ পর্যন্ত বৃহস্পতিবার বার্মিংহামকেই আয়োজক দেশের মর্যাদা দিল সিজিএফ।

এই নিয়ে সপ্তমবারের মতো কমনওয়েলথ গেমস আয়োজন করতে যাচ্ছে ব্রিটেন। ১৯৩৪ সালে প্রথমবারের মতো ব্রিটেনের মাটিতে কমনওয়েলথ গেমস অনুষ্ঠিত হয়; সেবার আয়োজক ছিল লন্ডন। এরপর ১৯৫৮ সালে কার্ডিফ, ১৯৭০ এবং ১৯৮৬ সালে এডিনবরা, ২০০২ সালে ম্যানচেস্টার এবং ২০১৪ সালে গ্লাসগোতে কমনওয়েলথ গেমস অনুষ্ঠিত হয়। বার্মিংহাম আসরের আগে ২০১৮ সালে অস্ট্রেলিয়ার গোল্ড কোস্টে প্রতিযোগিতার আসর বসবে।

(জাস্ট নিউজ/একে/২০০০ঘ.)