অবসরের ঘোষণা দিলেন হেরাথ

অবসরের ঘোষণা দিলেন হেরাথ

ঢাকা, ২৪ জুলাই (জাস্ট নিউজ) : দুই ম্যাচ টেস্ট সিরিজে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশের লজ্জা দিয়েছে শ্রীলঙ্কা। প্রথম টেস্টে জয়ের পর কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে রবিবার প্রোটিয়া দলকে ১৯৯ রানের বড় ব্যবধানে হারিয়েছে সুরাঙ্গা লাকমল নেতৃত্বাধীন দলটি। পাশাপাশি এদিন ম্যাচ জিতে নিজের অবসরের ঘোষণা দিয়ে দিয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার রঙ্গনা হেরাথ। আসছে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ শেষেই আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানবেন তিনি।

সম্প্রতি ঘরের মাঠে নিজ দলের হয়ে দক্ষিণ আফ্রিকাকে টেস্টে হোয়াইটওয়াশ করতে দারুণ ভূমিকা রাখা ৪০ বছর বয়সী বাঁহাতি স্পিনার হেরাথ বলেন, ‘প্রত্যেকেই এই পথে যেতে হবে এবং আমিও শেষ করার সিদ্ধান্ত নিয়েছি। আর একটি সিরিজই আমি খেলছি (প্রতিপক্ষ ইংল্যান্ড)। আশাকরি ভালো কাটবে।’

এ মাসের শুরুতেই অবশ্য এক সাক্ষাৎকারে হেরাথ অবসরের ইঙ্গিত দিয়েছিলেন। চলতি বছরের নভেম্বর থেকে তিন ম্যাচ সিরিজের টেস্ট খেলতে শ্রীলঙ্কা সফর করবে ইংলিশরা। যেখানে গলে ৬ নভেম্বর প্রথম টেস্ট অনুষ্ঠিত হবে।

হেরাথ ক্যারিয়ারে এখন পর্যন্ত ৯২ টেস্টে ৪৩০টি উইকেট পেয়েছেন। যেটি তাকে সর্বকালের সেরা উইকেট শিকারিদের তালিকায় ৯-এ রেখেছে। তিনি আর ৫টি উইকেট পেলেই স্যার রিচার্ড হ্যাডলি ও কপিল দেবকে হটিয়ে ৭ নম্বরে উঠে আসবেন।

অভিজ্ঞ এ স্পিনার টেস্ট ইনিংসে মোট ৩৪ বার ৫ বা তার বেশি উইকেট পেয়েছেন। সর্বকালের সেরাদের মধ্যে এই তালিকায় তিনি রয়েছেন পাঁচ নম্বরে। তার আগে আছেন কেবল অনিল কুম্বলে (৩৫), হ্যাডলি (৩৬), শেন ওয়ার্ন (৩৭) ও সবার ওপরে থাকা স্বদেশী মুত্তিয়া মুরালিধরন।

১৯৯৯ সালের ২২ সেপ্টেম্বর গলে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে অভিষেক হয় হেরাথের। ২০১০ সালে মুরালিধরনের অবসর নেয়ার পরবর্তী সময়ে লঙ্কান বোলিং লাইনআপকে নেতৃত্ব দেয়ার ভার ছিল তার ওপরই।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/১৮৩৬ঘ.)