১১৬ রানেই থেমে গেলো হংকংয়ের ইনিংস

১১৬ রানেই থেমে গেলো হংকংয়ের ইনিংস

ঢাকা, ১৬ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : পাকিস্তানের বোলারদের সামনে পাত্তাই পেল না হংকং ক্রিকেট দল। উসমান খান এবং হাসান আলীর গতি। আর শাদাব খানের গুগলিতে বিধ্বস্ত হংকং ৩৭.১ ওভারে ১১৬ রানেই অলআউট। দলের হয়ে সর্বোচ্চ ২৭ রান করেন আজিজ খান। এছাড়া ২৬ রান করেন কিঞ্চিত শাহ।

পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেন উসমান। দুটি করে উইকেট ভাগাভাগি করেন হাসান ও শাদাব।

ব্যাটিং বিপর্যয়ের দিনে দলের হাল ধরেন কিঞ্চিত শাহ। তার ব্যাটে ভর করেই একশ রানের গণ্ডি পার হয় হংকং। যে কিঞ্চিত দলের ভরসা ছিলেন, তাকেই সাজঘরে ফেরান পাকিস্তানের হাসান আলী। সাজঘরে ফেরার আগে দলের হয়ে সর্বোচ্চ ৫০ বল খেলে ২৬ রান করেন কিঞ্চিত শাহ।

আবারও ব্যাটিং বিপর্যয় হংকংয়ের। ৪৪ রানে ৫ উইকেট হারিয়ে চরম বিপদে পড়ে যাওয়া দলকে খেলায় ফেরান কিঞ্চিত শাহ ও আজিজ খান। ষষ্ঠ উইকেটে তারা ৫৩ রানের জুটি গড়েন। তাদের সেই জুটি ভাঙেন পাকিস্তানের পেস বোলার উসমান খান।

৩১তম ওভারের দ্বিতীয় বলে আজিজ খানের স্টাম্প ভেঙে দেন উসমান। সাজঘরে ফেরার আগে ৪৭ বলে ২৭ রান করেন আজিজ। ওভারের পঞ্চম বলে স্কট ম্যাককেনিকে এলিবিডব্লিউর ফাঁদে ফেলেন। আর শেষ বলে তানভির আফজালকে বোল্ড করে সাজঘরে ফেরান বাঁ-হাতি পেস বোলার উসমান খান।

পাকিস্তানের বিপক্ষে টসে জিতে আগে ব্যাটিংয়ে নেমেই বিপদে পড়ে যায় হংকং। ৪৪ রানে প্রথম সারির ৫ ব্যাটসম্যানের উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়া দলকে খেলায় ফেরান কিঞ্চত শাহ ও আজিজ খান। ষষ্ঠ উইকেটে তারা ৫৩ বলে ৫২ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েছেন।

পাকিস্তানের বোলারদের কাছে পাত্তাই পাচ্ছে না হংকং। ৩২ রানে দুই ওপেনারের উইকেট হারিয়ে চাপের মধ্যে পড়ে যাওয়া দলটি খেলায় ফেরার পরিবর্তে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে। দলীয় ৪৪ রানে ৫ উইকেট হারিয়ে চরম ব্যাটিং বিপর্যয়ে হংকং। শাদাব খানের গুগলিতে বিপর্যস্ত হংকং

বোলিং এসেই ঝড় তোলেন শাদাব খান। পাকিস্তানের এই লেগ স্পিনার ইনিংসের ১৭তম ওভারে বল করতে এসেই বাবর হায়াত এবং এহসান খানের উইকেট তুলে নেন।

৩২ রানে দুই ওপেনারের বিদায়ের পর ৭ রানের ব্যবধানে হাসান আলীর শিকারে পরিণত হয়ে সাজঘরে ফেরেন ক্রিস্টোফার কারটার।

দলীয় ৩২ রানে ফিরে গেলেন হংকংয়ের অধিনায়ক অংশুমান রাথও। দুই ওপেনারকে সাজঘরে ফিরিয়ে হংকংকে এক ঘরে করে রেখেছে পাকিস্তানের ক্রিকেটাররা।

ফাহিম আশরাফের বলে খোঁচা দিতে গিয়ে উইকেটকিপার সরফরাজ আহমেদের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন হংকং অধিনায়ক অংশুমান রাথ।

পাকিস্তানের বিপক্ষে শুরুতেই ওপেনার নিজাকাত খানের উইকেট হারিয়ে বিপদে পড়েছে হংকং ক্রিকেট দল। দলীয় ১৭ রানে রান আউটের শিকার হন ওপেনার নিজাকাত খান। সাজঘরে ফেরার আগে ১১ বলে করেছেন ১৩ রান।

বাছাইপর্বের বাধা টপকে এশিয়া কাপের মূলপর্বে খেলছে হংকং। রোববার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন হংকং ক্রিকেট দলের অধিনায়ক অংশুমান রাথ।

এবারের এশিয়া কাপে ছয় দলের পাঁচটিরই লক্ষ্য শিরোপা জয়। শুধু হংকংয়ের জন্যই শিরোপার স্বপ্ন দেখাটা বিলাসিতা।

এ বছর ওয়ানডে মর্যাদা হারানো দেশটি নাটকীয়ভাবে বাছাইপর্ব পেরিয়ে জায়গা করে নিয়েছে এশিয়া কাপে। এশিয়া কাপের বড় মঞ্চটা তাদের জন্য সামর্থ্যরে প্রমাণ দেখানোর সুযোগ। তবে কাজটা মোটেও সহজ হবে না।

এ-গ্রুপে দুই পরাশক্তি ভারত ও পাকিস্তানের সঙ্গে লড়তে হবে তাদের। খুব বেশি দূরে না তাকিয়ে হংকংয়ের প্রত্যাশা শুধু একটি অঘটনের জন্ম দেয়া। সেই লক্ষ্যে আজ দুবাইয়ে এ-গ্রুপের প্রথম ম্যাচে পাকিস্তানের মুখোমুখি তারা।

পাকিস্তান একাদশ: ফাখর জামান, ইমাম-উল হক, বাবর আজম, শোয়েব মালিক, সরফরাজ আহমেদ (অধিনায়ক), আসিফ আলি, শাদাব খান, মোহাম্মদ আমির, ফাহিম আশরাফ, হাসান আলি ও উসমান খান।

হংকং একাদশ: অংশুমান রাথ (অধিনায়ক), বাবর হায়াত, নিজাকাত খান, তানভির আফজাল, আইজাজ খান, ক্রিস্টোফার কারটার, নাদিম আহমেদ, স্কট ম্যাককেনি, এহসান খান, এহসান নওয়াজ ও কিঞ্চিত শাহ।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২১১৯ঘ.)