১৫ ঘন্টা পর সিলেটের পথে রেল চলাচল শুরু

১৫ ঘন্টা পর সিলেটের পথে রেল চলাচল শুরু

মৌলভীবাজার, ২৩ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ) : 'উপবন এক্সপ্রেসের' বগি লাইনচ্যুত হয়ে বন্ধ হওয়ার প্রায় ১৬ ঘণ্টা পর সিলেটের সঙ্গে আবারও সারাদেশের রেল যোগাযোগ শুরু হয়েছে।

শ্রীমঙ্গল রেলস্টেশনের ম্যানেজার সাখাওয়াত হোসেন বলেন, 'লাইনচ্যুত বগি উদ্ধার করে লাইন মেরামত শেষে শুক্রবার বিকাল সাড়ে ৪টায় সিলেটের সাথে ট্রেন যোগাযোগ শুরু হয়েছে।'

বৃহস্পতিবার রাত পৌনে ১টার দিকে মৌলভীবাজারের শ্রীমঙ্গলের সাতগাঁও স্টেশনের কাছে অর্থ প্রতিমন্ত্রীসহ পাঁচ শতাধিক যাত্রী নিয়ে ঢাকাগামী 'উপবন এক্সপ্রেস'র ১১টি বগি লাইনচ্যুত হয়। এ ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। এরপর থেকে সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ থাকে।

এ ঘটনায় রেলওয়ের বাণিজ্য কর্মকর্তা শফিকুর রহমানকে প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তিন কার্য দিবসের মধ্যে কমিটিকে প্রতিদেন দিতে বলা হয়েছে।

শ্রীমঙ্গল স্টেশনের ম্যানেজার সাখাওয়াত হোসেন বলেন, 'তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদের তদন্ত প্রতিবেদনে জানা যাবে কী কারণে এ ঘটনা ঘটেছে।'

রেলওয়ের সিলেট বিভাগের সহকারী প্রকৌশলী মুজিবুর রহমান জানান, বৃহস্পতিবার রাত পৌনে ১টার দিকে শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশন ছেড়ে সাতগাঁও স্টেশন অতিক্রমের পর ট্রেনের পুলিং রড ভেঙে ১১টি বগি লাইনচ্যুত হয়। এ সময় ট্রেনের বগিগুলো রেল সড়কের পাথরে আটকে যায়। দুর্ঘটনায় রেললাইনের অনেকটা অংশ দুমড়ে-মুচড়ে যায় এবং অনেকগুলো কাঠের স্লিপার ভেঙে চুরমার হয়ে যায়।

শ্রীমঙ্গল রেলওয়ে সূত্র জানায়, দুঘর্টনা কবলিত ট্রেনের বগি উদ্ধারের জন্য রাত ৪টায় কুলাউড়া থেকে টুলবাহী একটি ট্রেন ঘটনাস্থলে পৌঁছে। এরপর আখাউড়া থেকে আরেকটি রিলিফ ট্রেন এসে লাইনচ্যুত বগিগুলো শুক্রবার বিকাল ৪টার দিকে উদ্ধার করতে সক্ষম হয়। এরপর লাইন মেরামত করে সাড়ে ৪টার দিকে ট্রেন চলাচল শুরু হয়।

এদিকে, 'উপবন এক্সপ্রেসে' সিলেট থেকে ঢাকা যাচ্ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নানসহ পাঁচ শতাধিক যাত্রী। দুর্ঘটনার খবর পেয়ে শ্রীমঙ্গল রেলওয়ে ও থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ পরিচালনা করে। শ্রীমঙ্গল থানা পুলিশ অর্থ প্রতিমন্ত্রীকে নিরাপদে উদ্ধার করে শায়েস্তাগঞ্জ পৌঁছে দিলে সেখান থেকে প্রাইভেটকার যোগে তিনি ঢাকায় যান বলে জানান শ্রীমঙ্গল উপজেলার ভারপ্রাপ্ত নিবার্হী কর্মকর্তা মো. আশেকুল হক।

এদিকে, এ রেলপথ সচল হওয়ার আগে মৌলভীবাজারের শমশেরনগরে 'জালালাবাদ মেইল ট্রেন' ও হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে সিলেটগামী উপবন ও উদয়ন এক্সপ্রেস আটকা পড়ে ট্রেনের সিডিউলে বিঘ্ন ঘটে। এতে যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়।

(জাস্ট নিউজ/একে/১৮৩০ঘ.)