এনাম আলী এমবিই আর নেই

এনাম আলী এমবিই আর নেই

বিলেতের কারি শিল্পের অস্কার খ্যাত ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডের প্রবর্তক, যুক্তরাজ্যের স্বনামধন্য ব্যবসায়ী এনাম আলী এমবিই আর নেই। রোববার সকালে যুক্তরাজ্যের সারে কাউন্টির একটি হাসপাতালে ৬২ বছর বয়সী এনাম আলীর মৃত্যু হয়। সেখানে তিনি কয়েক সপ্তাহ ধরে ক্যান্সারের চিকিৎসা নিচ্ছিলেন। এনাম আলী এমবিই ১৯৬০ সালের ১ জানুয়ারি সিলেটের দক্ষিণ সুরমার মোগলা বাজার এলাকায় জন্মগ্রহণ করেন।‌ ১৯৭৪ সালে যুক্তরাজ্যে পাড়ি জমান তিনি। ১৯৭৯ সালে যুক্তরাজ্যে নিজের রেস্টুরেন্ট চালু করেন এনাম আলী।

১৯৮৯ সালে সারের এপসম এলাকায় ‘লি রাজ’ নামের একটি জনপ্রিয় রেস্টুরেন্ট চালু করেন তিনি। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেকে শুরু করে তারকারাও তার রেস্টুরেন্টে খাবার খান। ‘লি রাজ’ ১৯৯২ সালে ব্রিটিশ ন্যাশনাল অ্যাওয়ার্ড লাভ করে। ১৯৯৮ সালে তিনি ‘স্পাইস বিজনেস ম্যাগাজিন’ প্রকাশ করেন।

২০০৫ সালে যুক্তরাজ্যে কারি শিল্পের সাথে জড়িতদের স্বীকৃতি দেওয়ার জন্য ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডস প্রবর্তন করেন এনাম আলী এমবিই। যা পরবর্তীতে কারি অস্কার নামে পরিচিতি লাভ করে। ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডের এক অনুষ্ঠানে উপস্থিত হয়ে এই পুরস্কারকে ‘কারি অস্কার’ হিসেবে অভিহিত করেছিলেন।

কারি শিল্পে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ ২০০৮ সালে ‘মেম্বার অব দ্য মোস্ট অ্যাক্সিলেন্ট অর্ডার অব দ্য ব্রিটিশ অ্যাম্পায়ার (এমবিই) পদকে ভূষিত করেন এনাম আলীকে।

ব্রিটিশ চেম্বার অব কমার্সের সাবেক প্রেসিডেন্ট এনাম আলী এমবিই ২০১৪ সালে

বাংলাদেশের ‘এনআরবি পারসন অব দ্য ইয়ার’ নির্বাচিত হন। ২০১১ সালে সিটি অব লন্ডন থেকে ‘ফ্রিম্যান’ স্বীকৃতি লাভ করেন। ২০১১ সালে কাউন্টি কাউন্সিল তাকে ‘পার্সোনালিটি অব দ্য ইয়ার’ পদক প্রদান করে। ২০২০ সালে প্রকাশিত যুক্তরাজ্যে সবচেয়ে প্রভাবশালী ১০০ বাংলাদেশি ব্যবসায়ীর তালিকায় তার নাম স্থান পায়। গ্রেটার লন্ডনের সারে এলাকায় বসবাসকারী এনাম আলী এমবিই'র প্রথম নামাজে জানাজা মঙ্গলবার বাদ-জোহর ইস্ট লন্ডন মসজিদে অনুষ্ঠিত হবে।

একই দিনে এপসম গোরস্থানে দ্বিতীয় নামাজে জানাজা শেষে সেখানেই তাকে সমাহিত করা হবে। মৃত্যুকালে তিনি, স্ত্রী, ২ ছেলে, ১ মেয়েসহ বহু আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।