যুদ্ধ বন্ধে বাইডেনকে ৭৬ হলিউড তারকার চিঠি

যুদ্ধ বন্ধে বাইডেনকে ৭৬ হলিউড তারকার চিঠি

ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যকার চলমান যুদ্ধ পরিস্থিতিতে বিশ্ব এখন দুই ভাগে বিভক্ত। পশ্চিমা বিশ্বসহ বেশ কিছু দেশ ইসরাইলের পক্ষ নিয়ে বিবৃতি দিয়েছে। অন্যদিকে ফিলিস্তিনিদের পক্ষ নিয়েছে বেশ কয়েকটি দেশ। ইতোমধ্যে যুদ্ধে ক্ষতিগ্রস্তদের প্রতি সহমর্মিতা প্রকাশ করেছেন বিনোদন জগতের অনেক তারকা। এবার যুদ্ধ বন্ধে বাইডেনকে চিঠি পাঠিয়েছেন হলিউডের ৭৬ তারকা। শুক্রবার হামাসের সঙ্গে ইসরাইলের যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে চিঠি লিখেছেন তারা। এদের মধ্যে ছিলেন কেট ব্ল্যানচেট, জোয়াকিন ফিনিক্স, রমি ইউসেফ এবং অ্যান্ড্রু গারফিল্ডের মতো জনপ্রিয় তারকারাও।

তাদের লেখা ওই চিঠিতে বলা হয়েছে, আমরা আপনার প্রশাসন এবং সমগ্র বিশ্বের নেতাদেরকে পবিত্র ভূমির সকল মানুষের জীবনের প্রতি সম্মান জানানো এবং অবিলম্বে যুদ্ধবিরতি পালনের ব্যবস্থা করার আহ্বান জানাই। মানুষের জীবন বাঁচানো একটি নৈতিক দায়িত্ব। জানা গেছে, ইসরাইলরা এখন হামাসকে নির্মূল করার ঘোষণা দিয়েছে। ইতোমধ্যে হামাসের হামলার জবাবে ইসরাইলি বাহিনী গাজার বিভিন্ন স্থানে বিমান হামলা চালিয়ে অনেক ভবন গুঁড়িয়ে দিয়েছে।

এসব হামলায় কমপক্ষে ৪ হাজারের বেশি ফিলিস্তিনি নাগরিক নিহত হয়। শুধু তাই নয়, ইসরাইলি বাহিনী গাজায় স্থল অভিযান চালানোর প্রস্তুতি নিয়েছে। তারা জানায়, খুব শিগগিরই গাজায় স্থল অভিযান শুরু হবে।

এদিকে যুদ্ধে নিহতদের প্রতি সহমর্মিতা ও দুঃখ প্রকাশ করছেন বিশ্ববাসী। বিশেষ করে ছোট ছোট শিশুদের এমন মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বিশ্বজুড়ে। আর তাই মানুষের এমন প্রাণহানি বন্ধে গাজা ও ইসরাইলে যুদ্ধবিরতি পালনে এবং অবিলম্বে উত্তেজনা বন্ধে কাজ করতে বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন বিনোদন জগতের ৭৬ তারকা।