৪০ ডিগ্রি ছাড়াল তাপমাত্রা

৪০ ডিগ্রি ছাড়াল তাপমাত্রা

সিলেট ও নেত্রকোণা জেলা ছাড়া সারা দেশে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

গত ২৪ ঘণ্টার ব্যবধানে অধিকাংশ জেলার তাপমাত্রা শূন্য দশমিক তিন থেকে এক দশমিক আট ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়েছে। আবহাওয়া অধিদপ্তরের মতে, আগামী আরও কিছু দিন তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

সোমবার সন্ধ্যায় ৬টায় খেপুপাড়ায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। গত ২৪ ঘণ্টার ব্যবধানে এই জেলায় তাপমাত্রা বেড়েছে এক দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস।

রাজধানী ঢাকায় আজ সর্বোচ্চ তাপমাত্রা শূন্য দশমিক তিন ডিগ্রি বেড়ে ৩৭ দশমিক আট ডিগ্রি সেলসিয়াস হয়েছে। গতকাল ছিল ৩৭ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস।

এদিন পটুয়াখালী, কুমারখালী ও মোংলায় ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। এর মধ্যে পটুয়াখালীতে গতকালের তুলনায় এক দশমিক সাত ও মোংলায় এক দশমিক আট ডিগ্রি সেলসিয়াস বেড়েছে।

পটুয়াখালীতে গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক তিন ডিগ্রি ও মোংলায় ৩৭ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস।

আজ বান্দরবান, সীতাকুণ্ড ও রাজশাহীতে তাপমাত্রা ৩৯ দশমিক চার ডিগ্রি সেলসিয়াস এবং ঈশ্বরদীতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস। এসব জেলায় শূন্য দশমিক তিন থেকে শূন্য দশমিক নয় ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বেড়েছে।

তবে রাঙ্গামাটিতে তাপমাত্রা কিছুটা কমে ৩৯ দশমিক ছয় ডিগ্রি হয়েছে। গতকাল রোববার এই জেলায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

প্রসঙ্গত, তাপমাত্রা ৩৬ থেকে ৩৭ দশমিক নয় ডিগ্রি পর্যন্ত মৃদু, ৩৮ থেকে ৩৯ দশমিক নয় পর্যন্ত মাঝারী, ৪০ থেকে ৪১ দশমিক নয় ডিগ্রি পর্যন্ত তীব্র ও ৪২ ডিগ্রি সেলসিয়াসের উপরে অতি তীব্র তাপপ্রবাহ বিবেচনা করা হয়।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়া মো. তরিফুল নেওয়াজ কবির দ্য ডেইলি স্টারকে বলেন, 'আজ খেপুপাড়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়ালেও এখনই আমরা তীব্র তাপপ্রবাহ বলছি না। আশে পাশের জেলাগুলো তাপমাত্রা তুলনামূলক কম আছে।'

পূর্বাভাস অনুসারে, সোমবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ১২ ঘণ্টায় সিলেট বিভাগের দুএক জায়গায় বৃষ্টির সম্ভাবনা আছে। হতে পারে বজ্রসহ বৃষ্টি, অস্থায়ীভাবে বয়ে যেতে পারে দমকা হাওয়া। বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও শিলা বৃষ্টি হতে পারে।

কবির বলেন, 'বৃষ্টি হলে সিলেট বিভাগের কোথাও কোথাও তাপমাত্রা সামান্য কমতে পারে। এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রায় অপরিবর্তিত থাকবে।'