যে কোন সময় ভেঙ্গে পড়বে চীনা স্যাটেলাইট!

যে কোন সময় ভেঙ্গে পড়বে চীনা স্যাটেলাইট!

ঢাকা, ১১ মার্চ (জাস্ট নিউজ) : অনেকদিন ধরেই নিয়ন্ত্রণহীন হয়ে আকাশে ঘুরছে চীনা স্যাটেলাইট তিয়ানগং-১। সেটি পৃথিবীর বুকে ভেঙ্গে পড়বে বলে এর আগেও বার বার সতর্ক করেছেন বিজ্ঞানীরা। এখন তারা বলছেন, স্যাটেলাইটটি আছড়ে পড়ার দিন একেবারেই ঘনিয়ে এসেছে। যে কোন সময় ভেঙ্গে পড়বে।

বিজ্ঞানীদের হিসাব মতে, চলতি মাসের ২৯ তারিখ থেকে এপ্রিলের ৯ তারিখের মধ্যে ভেঙে পড়বে তিয়ানগং-১।

ইউরোপিয়ান স্পেস এজেন্সির বিশেষজ্ঞদের বরাত দিয়ে সংবাদমাধ্যম দি ইন্ডিপেনডেন্ট জানায়, স্টেশনটি ভেঙে পড়ার সময় আন্দাজ করা গেলেও, ঠিক কোথায় পড়বে তা জানা যায়নি। কারণ স্যাটালাইটটির বিষয়ে খুব বেশি তথ্য দেয়নি চীনা কর্তৃপক্ষ। তবে ধারণা করা হচ্ছে উত্তর আমেরিকা, ইউরোপ, রাশিয়া, আটলান্টিক ও প্রশান্ত মহাসাগরের কিছু অংশে পরতে পারে।

বিজ্ঞানীদের ধারণা মতে, স্যাটেলাইটটি ভেঙে পড়লে খুব বেশি একটা ক্ষতি হবে না। কারণ বায়ুমণ্ডলে প্রবেশের পর পরই তা প্রায় ধ্বংস হয়ে পড়বে।

২০১১ সালে চীন থেকে উৎক্ষেপণ করা হয় এই স্যাটেলাইট স্টেশনটি। চীনের পক্ষ থেকে জানানো হয়, বেশ কয়েকটি মহাকাশ গবেষণা অভিযানে অংশ নিয়েছে সেটি।

তবে ২০১৬ সালে বছর দেশটির মহাকাশ গবেষণা সংস্থা সিএনএসএ জানায়, তারা তিয়াংগং ১-এর নিয়ন্ত্রণ হারিয়েছে। সে সময় আরো জানানো হয়, নিয়ন্ত্রণহীন হয়ে সেটি অস্বাভাবিক আচরণ করছে।

(জাস্ট নিউজ/এমআই/১১৪৪ঘ.)