সুশাসনের অভাব ও দুর্নীতি বাংলাদেশে বিনিয়োগের বাধা: রুশনারা আলী

সুশাসনের অভাব ও দুর্নীতি বাংলাদেশে বিনিয়োগের বাধা: রুশনারা আলী

ঢাকা, ২৩ জুলাই (জাস্ট নিউজ) : ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্যবিষয়ক বিশেষ দূত রুশনারা আলী এমপি বলেছেন, সুশাসনের অভাব ও দুর্নীতি বাংলাদেশে বিনিয়োগের বাধা। তিনি বলেন, বাংলাদেশে অবকাঠামো ও তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন খাতে ব্রিটিশ বিনিয়োগকারীরা বিনিয়োগে আগ্রহী। তবে যে কোনো দেশে বিনিয়োগের জন্য তার পরিবেশ থাকা গুরুত্বপূর্ণ।

রুশনারা আলী সোমবার ঢাকায় ব্রিটিশ হাইকমিশনারের বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই অভিমত ব্যক্ত করেন। এ সময় ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্ল্যাক উপস্থিত ছিলেন। ব্রিটিশ বাণিজ্য দূত হিসেবে রুশনারার এটা তৃতীয় বাংলাদেশ সফর।

সোমবার বিকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। সফরকালে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।

রুশনারা আলী সোমবার চট্টগ্রাম গিয়ে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন। কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করবেন।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি আরো বলেন, ব্রিটিশ কোম্পানি বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী। তবে বিনিয়োগকারীরা উপযুক্ত পরিবেশ চান। এ ব্যাপারে যুক্তরাজ্য ও বাংলাদেশ একত্রে কাজ করছে। বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ উন্নত হয়েছে। তবে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের পরিবেশ উন্নয়নের ধারা অব্যাহত রাখাটা খুবই গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, অবকাঠামো, নবায়নযোগ্য জ্বালানি, প্রযুক্তি, শিক্ষা প্রভৃতি খাতে ব্রিটিশ বিনিয়োগ আছে। নতুন নতুন বিনিয়োগকারীরা এসব খাতে আরো বিনিয়োগে আগ্রহী। বাংলাদেশে সড়ক, সেতু প্রভৃতি খাতে আরো বিনিয়োগ দরকার। যুক্তরাজ্যের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে এসব খাতে বিনিয়োগ হতে পারে।

রোহিঙ্গা সম্পর্কিত এক প্রশ্নের জবাবে রুশনারা আলী বলেন, এটা একটা ভয়াবহ ট্র্যাজেডি। রোহিঙ্গা সংকট নিরসনে মিয়ানমারের ওপর যুক্তরাজ্য চাপ অব্যাহত রাখবে বলে তিনি উল্লেখ করেন।

(জাস্ট নিউজ/একে/২৩৩৮ঘ.)