জাবি উপাচার্যের দুই কার্যালয় ঘেরাও

জাবি উপাচার্যের দুই কার্যালয় ঘেরাও

দুর্নীতির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের পদত্যাগের দাবিতে উপাচার্যের নতুন ও পুরাতন কার্যালয় অবরোধ করে রেখেছে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা।

বুধবার সকাল সাড়ে সাতটা থেকে তারা উপাচার্যের কার্যালয় অবরোধ করে রাখেন। তাদের এই অবরোধ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এদিকে অবরোধের কারণে অফিস কক্ষে প্রবেশ করতে পারেনি কর্মকর্তা ও কর্মচারীরা। কার্যালয়ে আসেননি উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা অবরোধের পাশাপাশি ক্যাম্পাসে সর্বাত্মক ধর্মঘট পালন করছে। ক্লাস পরীক্ষা নেওয়া থেকে বিরত রয়েছেন আন্দোলনরত শিক্ষকরা।

ধর্মঘটের ফলে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে শিক্ষক-শিক্ষার্থীদের বহন করা কোনো বাস ক্যাম্পাসের বাইরে যেতে পারেনি।

আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা জানিয়েছেন: দুর্নীতিবাজ উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত তাদের এ আন্দোলন চলবে। তবে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেছেন: ‘আন্দোলনরত শিক্ষক ও শিক্ষার্থীরা নিজের স্বার্থ হাসিলের জন্য আন্দোলন করে যাচ্ছেন। তাদের কথায় আমি পদত্যাগ করবো না।’

গত ১৮ই সেপ্টেম্বর সন্ধ্যায় ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে এক সংবাদ সম্মেলনে উপাচার্যকে পদত্যাগের সময়সীমা বেঁধে দেওয়া হয়। আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা উপাচার্য ড. ফারজানা ইসলামকে ১লা অক্টোবর পর্যন্ত স্বেচ্ছায় পদত্যাগের আল্টিমেটাম দেন।

এরপর থেকে তারা ভর্তি পরীক্ষায় সময় সব পরীক্ষা কেন্দ্রে উপাচার্যকে অবাঞ্ছিত ঘোষণা করে ধারাবাহিক আন্দোলন কর্মসূচি পালন করে আসছেন।

মঙ্গলবার ৮ দিনের আল্টিমেটামের শেষ দিনে তাকে লাল কার্ড প্রদর্শনের পর বুধবার থেকে ক্যাম্পাসে সর্বাত্মক ধর্মঘট কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

এমজে/