যুদ্ধের মধ্যে ৫ হাজার শিশুর জন্ম ইউক্রেনে

যুদ্ধের মধ্যে ৫ হাজার শিশুর জন্ম ইউক্রেনে

জাতিসঙ্ঘের শিশু তহবিল ইউনিসেফের একজন মুখপাত্র বলেছেন, ইউক্রেনে সংঘাতময় পরিস্থিতির মধ্যেই সেখানে অন্তত ৫ হাজার শিশুর জন্ম হয়েছে।

ইউক্রেনের পশ্চিমাঞ্চলের শহর লাভিভ থেকে জো ইংলিশ নামের এই মুখপাত্র আল জাজিরাকে বলেন, এই শিশুদের গল্পগুলো একটি থেকে অন্যটি আলাদা। এই শিশুদের জীবন একেবারে অন্যরকম হরেয় গেছে। তাদের পরিবার বিচ্ছিন্ন হয়ে গেছে।

তিনি আরো বলেন, ইউক্রেনের শিশুদের শান্তি দরকার জরুরি ভিত্তিতে, আর তা এখনই দরকার।

এদিকে ইউক্রেনে রাশিয়ার হামলা এখনও চলছে। গতকালও ইউক্রেনের একটি মার্কেটে গোলাবর্ষণ করেছে রুশ বাহিনী।

পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোকে কেন্দ্র করে ২০০৮ সাল থেকে দ্বন্দ্ব চলছে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। ওই বছরই ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করেছিল ইউক্রেন। সম্প্রতি দেশটিকে পূর্ণ সদস্যপদ না দিলেও ‘সহযোগী সদস্যপদ’ হিসেবে মনোনীত করার পর আরও বাড়ে এই দ্বন্দ্ব।

ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন প্রত্যাহারে ইউক্রেনের ওপর চাপ প্রয়োগ করতে গত দুই মাস রাশিয়া-ইউক্রেন সীমান্তে প্রায় দুই লাখ সেনা মোতায়েন রেখেছিল মস্কো।

কিন্তু এই কৌশল কোনো কাজে আসেনি। উপরন্তু এই দু’মাসের প্রায় প্রতিদিনই যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা অভিযোগ করে গেছে— যে কোনো সময় ইউক্রেনে হামলা চালাতে পারে রুশ বাহিনী।

অবশেষে গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় রাশিয়া; এবং তার দু’দিন পর, ২৪ তারিখ ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।